হোমিও প্রেসক্রিপশন এবং কিছু কথা

অনেকেই আছেন যারা হোমিওপ্যাথিক চিকিৎসা সেবা নিয়ে থাকেন। অনেক চিকিৎসক ব্যবস্থাপত্র বা প্রেসক্রিপশন দিয়ে থাকেন আবার অনেকেই দেন না। যারা প্রেসক্রিপশন দিয়ে থাকেন অনেক রুগিই আবার সেটা বুঝতে পারেন না। সময় কম থাকায় অনেকেই আবার ভাল ভাবে লিখেন না। সময় মত ওষুধ সেবন গুরুত্বপূর্ণ তেমনি প্রেসক্রিপশনের ভাষা বোঝাটাও সমান গুরুত্বপূর্ণ।

 সবার জেনে নেয়া ভাল অনেক সময় চিকিৎসক ওষুধের নাম লেখার পরে Q চিহ্ন দিয়ে থাকেন। এটার অর্থ মাদার টিংচার। এই ওষুধ সাধারণত আক্রান্ত জায়গায় লাগাতে হয় অথবা খাবার পরে সামান্য পানির সাথে মিশিয়ে খেতে হয়। আর সেটা খাবার পর খেতে হয়। যদি লাগাতে হয় তা হলে সামান্য পানির সাথে মিশিয়ে তুলা দিয়ে লাগাতে হয়।

অনেকেই বায়োকেমিক ওষুধ ব্যবহার করেন। সেগুলো খাবার পরে এবং কিছু ক্ষেত্রে গরম পানির সাথে মিশিয়ে কিংবা এমনি চুসে খেতে হয়। আর এগুলো খাবার পরে খেতে হয়। বাকি সব ওষুধগুলো সাধারণত খাবার আধা ঘন্টা আগে সামান্য পানির সাথে কিংবা ঝাঁকিয়ে খেতে হয়।

অনেকেই গ্লোবিউলস ব্যবহার করেন। সে ক্ষেত্রে পাঁচটি বড়িতে এক ডোজ ধরে নেয়া হয়। অনেকেই চার আউন্স বোতলে ওষুধ দিয়ে থাকেন। সে ক্ষেত্রে বোতলের গায়ে দাগ দেয়া থাকে সেই পরিমান খেতে হয় কিংবা বোতলের এক মুখা খেলেই এক ডোজ ধরে নেয়া হয়। সেক্ষেত্রে প্রেসক্রিপশন এ Rx Belladonna 200, 1+0+0 অথবা 1/2+0+0 লেখা থাকবে। যদি এক আউন্স বা দুই আউন্স এর বোতল অনেক ক্ষেত্রেই ব্যবহার হয়ে থাকে।চার আউন্স বা এক দুই আউন্স বোতলে যারা ওষুধ দিয়ে থাকেন তার ডিস্টিল্ড ওয়াটার বা বিশুদ্ধ পানি ব্যাবহার করে থাকেন।



 Q টিংচার ওষুধ লেখার সময় সাধারণত Acid phos Q, 10+10+10 এভাবে লেখা হয়। যা সামান্য পানিসহ দশ ফোটা করে দিনে তিন বার খেতে বলা হয়। যদি গ্লোবিউলস এ হয় তাহলে Arnica mon 200, 5+0+0এভাবে লেখা হয়ে থাকে, যা সকালে খালি পেটে পাচটি করে বড়ি খেতে হয়।

তবে সব থেকে বড় কথা খাবার আগে অবশ্যই বুঝে খেতে হবে। দরকার হলে আবার চিকিৎসক বা তার সহকারির সাথে কথা বলে নিতে হবে। অনেকেই সরাসরি ওষুধ খেয়ে বা দিয়ে থাকেন। যা সঠিক নয়। এতে রুগির তিক্ত অভিজ্ঞতা কিংবা ওষুধের প্রতি বিরুপ ধারনা হতে পারে। কারন অনেক ওষুধের টেস্ট অনেক রকম হয়ে থাকে। তাই সুস্থ থাকতে সঠিক নিয়মে ওষুধ খাওয়া অনেক গুরুক্তপূর্ণ

লেখক – ডাঃ মোঃ জাকারিয়া মানিক

বি এইচ এম এস (ঢাকা বিশ্ববিদ্যালয়)

মেডিকেল অফিসার (হোমিও)

২৫০ শয্যা জেনারেল পাবনা হাসপাতাল।