ঈশ্বরদীতে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
বাংগালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আর ২০ দিন বাকি। তাই তড়িঘড়ি করে চলছে প্রতিমা তৈরির কাজ। দিন রাত সমানতালে কাজে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা।

পঞ্জিকা অনুযায়ী, আগামী ৮ অক্টোবর ষষ্ঠীতিথিতে রাত ১২টা ১৬ মিনিটের মধ্যে দেবী দূর্গা প্রতিমা আসনে অধিষ্ঠিত হবেন। এবারের তিথি অনুযায়ী মহাষ্টমী ও মহানবমী এবং মহানবমী ও বিজয়া দশমী একই দিনে পড়েছে। বিজয়া দশমী পালিত হবে ১২ অক্টোবর। এদিন বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

সরেজমিনে দেখা গেছে, মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা তৈরির কাজ। শহরের ঠাকুরবাড়ি সত্য নারায়ণ বিগ্রহ মন্দিরে এবং কর্মকারপাড়া মাতৃ মন্দিরে গিয়ে দেখা যায় শিল্পীরা প্রতিমা তৈরির কাজ করছেন। এখন কাদামাটি দিয়ে প্রতিমার দো-মাটির কাজ চলছে। দো-মাটি শুকিয়ে গেলে শুরু হবে রঙের কাজ।

প্রতিমা কারিগর গণেন পাল বলেন, মাটির কাজ শেষ পর্যায়ে। প্রতিমায় যে ডিজাইনগুলো লাগানো হয়েছে সেগুলো দেখা হচ্ছে। সমস্যা থাকলে পরিবর্তন করা হচ্ছে। এরপর রঙের কাজ শুরু হবে। একেকটি প্রতিমায় রং করতে দুই দিন সময় লাগে। যেহেতু হাতে সময় কম। তাই দিনরাত কাজ করতে হচ্ছে।

প্রসঙ্গত, ঈশ্বরদীতে গত বছর ৩২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এবারে জয়নগর দাশপাড়ায় পূজা না হলেও পৌর এলাকার অরোণকোলায় নতুন করে একটি পূজা মন্ডবে দূর্গাপূজার আয়োজন করা হয়েছে।