পাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবীতে বাসভবন ঘেরাও

পাবনা প্রতিনিধি ঃ
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. এম রোস্তম আলীসহ প্রশাসনের সকল কর্মকর্তার পদত্যাগ দাবীতে উপাচার্যের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।
শনিবার সকাল ৯টা থেকে পাবিপ্রবির মুল ফটকে তালা দিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিজ্ঞান ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে প্রায় ১ ঘন্টা প্রশাসনিক ভবন অবরুদ্দ করে রাখে। পরে বেলা ১১ টা দিকে শিক্ষার্থীরা ভিসির বাস ভবন ঘেড়াও করে। আন্দোলনের মুখে বাসভবনে অবরুদ্ধ উপাচার্যের সাথে উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য প্রক্টরিয়াল বডি, সকল অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানরা ভিসির বাসভবনে প্রবেশ করেছেন। তবে বিকাল ৪টা পর্যন্ত ঐ ভবন থেকে কাউকে বের হতে দেখা যায়নি।
বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, সম্প্রতি ফাঁস হওয়া পাবিপ্রবি উপাচার্য ড. এম রোস্তম আলীর কাছে চাকরী প্রার্থীর ঘুষ ফেরতের অডিও তদন্তসহ ১২ দফা দাবি পূরণে পাঁচদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। দাবী পূরণে বেঁধে দেয়া সময়সীমা পার হলেও প্রশাসন কোন পদক্ষেপ না নেয়ায় উপাচার্যসহ প্রশাসনের সকল কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে উপাচার্যের বাসভবন ঘেরাও করেছেন তারা। আন্দোলন চলাকালে শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয়ে মুল ফটকে তালা লাগিয়ে দিয়েছে। এসময় বিশ^বিদ্যালয়ে সকল প্রকার যানবহন এবং প্রশাসিনিক সকল কার্যক্রম বন্ধ হয়ে যায়। আন্দোলনরত শিক্ষার্থীরা সকল বিভাগের ক্লাস ও ক্লাস পরিক্ষা বর্জনের ঘোষণা দেয়া হয়। নির্ধারিত সময়ে দাবী পূরণ না হওয়ায় ভিসির পদত্যাগ দাবীতে আন্দোলনের ঘোষণা দেন তারা।
সম্প্রতি গেল ২৪ অক্টোবর বিশ^বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরিক্ষায় চাকুরী প্রার্থীর সাথে উপচার্যের ঘুষের টাকার অর্থ লেনদেরে কথপোকথনের অডিও ভাইরাল হয়। এর পর থেকেই বিশ^বিদ্যালয়ের পরিবেশ অশান্ত হয়ে উঠে। শিক্ষার্থীরা বিভিন্ন সময়ের বিশ^বিদ্যালয়ের প্রশাসন এবং উপচার্যের দূর্নীতির বিষয় এবং শিক্ষার্থীদের সমস্যার সমাধানের জন্য ১২ দফা নিয়ে মাঠে নামে। দাবি না মানার কারনে এবং সমস্যা সমাধান না হওয়ার কারনে গেল বুধবার থেকে এক দফা দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা। গেল দুইদন বিশ^বিদ্যালয় সাপ্তাহিক বন্ধ থাকার পরে শনিবার সকাল থেকে ভিসির বাস ভবন ঘেরাও করে আন্দোলন করছে শিক্ষার্থীরা।
নাম না প্রকাশের স্বার্থে সাধারন শিক্ষার্থীরা জানান, ভিসির ও প্রশাসনের প্রক্টোরিয়াল বডির পদত্যাগ না করলে সমস্যার সমাধান হবে না।