নারীরা গ্রামীণ অর্থনীতির মূল কারিগর – ডেপুটি স্পীকার

// পাবনা প্রতিনিধিঃ বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি বলেন, নারীরাই গ্রামীণ অর্থনীতির মূল কারিগর। গ্রামীন অর্থনীতি, জাতীয় অর্থনীতি সুসংহতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বর্তমান বিশ্বে নারীদের পিছনে রেখে কোথাও কাংখিত উন্নয়ন সম্ভব নয়। নারীর অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের যুব মহিলা লীগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

রবিবার পাবনার বেড়ায় ডেপুটি স্পীকারের বাসভবনে সাঁথিয়া যুব মহিলা লীগ কর্তৃক আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পীকার বলেন, জাতির পিতার কন‌্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের লক্ষ‌্যে সর্বপ্রথম নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণের পদক্ষেপ গ্রহণ করেন। দেশের অর্ধেকের বেশি জনসংখ‌্যা, নারীর হাতকে অর্থনৈতিক কাজে লাগানোর বহুমুখী পদক্ষেপ গ্রহণের ফলে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। ২০৪১ সালের মাঝে দেশেকে উন্নত, সমৃদ্ধশালী ও স্বপ্নের সোনার বাংলায় রূপান্তর করতে হলে নারীর অবদানকে আরও বেশি করে সংযুক্ত করতে হবে।

মোঃ শামসুল হক টুকু বলেন, স্মার্ট বাংলাদেশের যাত্রায় নারীরা কোথাও পুরুষের তুলনায় পিছিয়ে নেই। অনেক ক্ষেত্রে বরং নারীরাই এগিয়ে রয়েছে। প্রধানমন্ত্রীর হাত ধরে সর্বক্ষেত্রে নারীর জাগরণ হয়েছে। নারীর ক্ষমতায়নে শেখ হাসিনা বিশ্ব নেতৃবৃন্দের নিকট প্রশংসিত ও নিজেকে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। মুক্তিযুদ্ধে নারীর ভূমিকাকে অনুপ্রেরণা হিসেবে নিয়ে এই এলাকা থেকে স্বাধীনতা বিরোধী শক্তিকে নির্মূল করতে তরুণীদের কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। এই এলাকায় প্রফেসর লুৎফুন্নেসা বেগম নারীর জাগরণে যে আন্দোলন শুরু করেছিলেন তাঁর অনুসারীরা সেটি অব‌্যাহত রাখবে বলে আমি বিশ্বাস করি।

প্রধান অতিথি আরও বলেন, চাকুরীজীবী মায়েদের পাশাপাশি ঘরের অন‌্যান‌্য নারীরাও অর্থনীতিতে অবদান রাখছে। গৃহস্থালী এসব কাজের অর্থনৈতিক কোন স্বীকৃতি নেই। নারীর ক্ষমতায়নে সবার ‘জাতীয় পরিচয় পত্রে মায়ের নাম বাধ‌্যতামূলক করা’র মত নারীর গৃহস্থালী কাজের অর্থনৈতিক স্বীকৃতি প্রদানের বিষয়ে সরকার কাজ করছে।

পাবনা জেলা যুব মহিলা লীগের সভাপতি আরিফা খানম শেফালীর সভাপতিত্বে পাবনা জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক কোহিনুর ফেরদৌস কণা ও সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ হাসান আলী খান বক্তব্য রাখেন। এছাড়া পাবনা জেলা যুব মহিলা লীগের নেতৃবৃন্দ, বেড়া ও সাঁথিয়ার স্থানীয় নির্বাচিত প্রতিনিধিগণ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।