২১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পেলেন আইফোন-১৬

প্রযুক্তি বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রোডাক্ট আইফোনের নতুন সিরিজ ‘আইফোন ১৬’ এর বিক্রি শুরু হয়েছে শুক্রবার থেকে। আর তাই বিশ্বের বিভিন্ন শহরের অ্যাপল স্টোরগুলোতে দেখা গেছে অ্যাপলপ্রেমীদের উপচে পড়া ভিড়।

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইতে অ্যাপল স্টোরের বাইরে দেখা গেছে লম্বা লাইন। অনেকেই আগের রাত থেকে এসে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেছেন তাদের বহুল আকাঙ্ক্ষিত আইফোন ১৬ সিরিজের পছন্দের ফোনটি হাতে নিতে। দীর্ঘ অপেক্ষার পর স্টোরে প্রবেশ করার সময় উল্লাস প্রকাশ করতে দেখা গেছে আইফোন গ্রাহকদের। স্টোরের কর্মীরাও উৎফুল্ল গ্রাহকদের হাসিমুখে স্বাগত জানিয়েছেন।

উজ্জ্বল শাহ নামের উৎসাহী একজন গ্রাহক জানান তিনি ২১ ঘন্টা লাইনে দাঁড়িয়েছিলেন সবার আগে স্টোরে প্রবেশ করার জন্য। তিনি বলেন, “আমি আমার জীবনে কখনও এতোটা আনন্দ অনুভব করিনি।”

ভারতের বাজারে আইফোন ১৬ সিরিজের বেজ মডেলটির দাম ৭৯,৯০০ এবং প্রো মডেলের দাম ১,১৯,৯০০ রুপি।

উল্লেখ্য, গত ৯ আগস্ট অ্যাপলের কুপার্টিনো হেডকোয়ার্টারে অনুষ্ঠিত ‘ইটস গ্লোটাইম’ ইভেন্টের মাধ্যমে পর্দা উঠে বহুল আলোচিত এআই ফিচারসমৃদ্ধ আইফোন ১৬ সিরিজের। বেজ মডেলের পাশাপাশি সিরিজের অন্য ৩টি মডেল হলো আইফোন ১৬ প্লাস, প্রো ও প্রো ম্যাক্স।

বিশ্বব্যাপী শুক্রবারের এই কমার্শিয়াল রিলিজকে সামনে রেখে গত সোমবারই অ্যাপল আইওএস ১৮ এর ফাইনাল ভার্সন রিলিজ করে। আকর্ষণীয় সব এআই ফিচার অ্যাক্সেস করা যাবে আইওএস ১৮ ইন্সটল করার মাধ্যমে। এআই প্রযুক্তির ছোঁয়ায় পার্সোনাল অ্যাসিসট্যান্ট সিরি হয়ে উঠেছে আরও স্মার্ট।

তবে অ্যাপল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্মের সবগুলো এআই ফিচার অ্যাক্সেস করার জন্য ব্যবহারকারীদের অপেক্ষা করতে হবে আগামী মাসে আইওএস ১৮.১ এর ফাইনাল ভার্সন রিলিজ হওয়া পর্যন্ত।

সাম্প্রতিক সময়ে ভারতের বাজারে অ্যাপলের পারফর্মেন্স যথেষ্ট আশাব্যঞ্জক। ২০২৩-২৪ অর্থবছরে দেশটিতে অ্যাপলের বিক্রি বেড়েছে ৩৩ শতাংশ। চীনের বাজারে চলতি বছর হুয়াওয়ের মতো শক্তিশালী প্রতিপক্ষের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। এই প্রেক্ষাপটে ভারতের বাজারকে অ্যাপল আরও বেশি গুরুত্ব দিবে সেটাই স্বাভাবিক।