চাটমোহরে চিকনাই নদীতে বিষ প্রয়োগে দুই’শ হাঁস ও মাছ নিধন, থানায় অভিযোগ

পাবনার চাটমোহরের ডিবিগ্রাম ইউনিয়নের হোগলবাড়িয়া গ্রামে পার্শ্ববর্তী চিকনাই নদীতে বিষ প্রয়োগে দুই’শ হাঁস ও মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় উক্ত গ্রামের আব্দুল গনি মন্ডলের ছেলে বাচ্চু মন্ডল ও সমশের মন্ডলের ছেলে এনামুল হক চাটমোহর থানায় পৃথক দুটি অভিযোগ করেছেন। বাচ্চু মন্ডলের অভিযোগ সূত্রে জানা যায়, বাচ্চু মন্ডলের একটি হাঁসের খামার রয়েছে। চিকনাই নদীতে হাঁসগুলো পালন করেন তিনি। ১৯ ডিসেম্বর প্রথম প্রহরে পূর্ব শত্রæতার জের ধরে হোগলবাড়িয়া গ্রামের আকাই হাজীর ছেলে রমজান চিকনাই নদীতে বিষ প্রয়োগ করে। শনিবার সকালে হাঁসগুলো পানিতে নামলে এবং বিষাক্ত মরা মাছ খেলে বিষক্রিয়ায় তৎক্ষনাৎ ৪২ টি হাঁস মরে যায় এবং অনেক হাঁস অসুস্থ্য হয়ে পরে। পরে আরো ১শ ৫৮ টি হাঁস মারা যায়।
এনামুল হকের অভিযোগ সূত্রে জানা যায়, এনামুলের পিতা সমছের মন্ডল ও তার কয়েকজন সহযোগি চলতি মৌসুমে চিকনাই নদীর কিছু অংশ লীজ নিয়ে মাছ চাষ করে আসছিল। বিবাদী রমজান আলী উক্ত নদীতে মাছ ধরতো। মাছ ধরাকে কেন্দ্র করে রমজান আলীর সাথে তাদের বিরোধ চলে আসছিল। পূর্ব আক্রোশের জের ধরে বিবাদী রমজান আলী নদীতে বিষ প্রয়োগ করে। এতে অন্তত তিন লাখ টাকার মাছ মরে গিয়েছে। অভিযোগ সূত্রে আরো জানা যায় এ উভয় ঘটনার প্রতিবাদ করায় বিবাদী রমজান আলী, এনামুল ও বাচ্চু মন্ডলসহ তাদের পরিবারের সদস্যদের প্রাণ নাশের হুমকী ও ভয় ভীতি দেখাচ্ছে।
চাটমোহর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এস আই মমিনুল ইসলাম বিষ প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে অভিযুক্তকে না পাওয়ায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি বলেও জানান তিনি।