তুরস্কে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজে অগ্রগতি

তুরস্কের আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের দ্বিতীয় ধাপের কাজ গত ১লা জুলাই সম্পন্ন হয়েছে । বাংলাদেশের রূপপুর প্রকল্পের মতো এই বিদ্যুৎকেন্দ্রটি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক রুশ নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে। অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট তিনটি ধাপে নির্মিত হয় এবং পরবর্তীতে এর উপরভাগে স্থাপিত হয় ডোম বা গম্বুজ আকৃতির কাঠামো। এই কন্টেইনমেন্ট থাকার কারনে তেজস্ক্রিয় পদার্থ বাইরে আসতে পারে না। দ্বিতীয় ধাপের কাজ শেষ হবার পর কন্টেইনমেন্টের উচ্চতা আরও ১২মিটার বৃদ্ধি পেয়েছে। স্থাপিত কাঠামোর ওজন ৪১১টন এবং ব্যাস ২০ মিটারের অধিক। পুরো নির্মান কাজ শেষ হলে উচ্চচাপে এর লিকেজ টেস্ট পরীক্ষা করা হবে।
অভ্যন্তরীণ ছাড়াও একটি বহিঃস্থ কন্টেইনমেন্টও নির্মিত হবে। এর কাজ হলো বাহ্যিক আঘাত থেকে রিয়্যাক্টর, বাষ্প জেনারেটরসহ অন্যান্য যন্ত্রপাতিকে সুরক্ষা প্রদান করা।
ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক রুশ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নকশায় দু’টি কন্টেইনমেন্টের বিধান রাখা হয়েছে। নিচ্ছিদ্র এই কন্টেইনমেন্টগুলো প্রকল্পের নিরাপত্তায় গুরুত্তপূর্ন ভূমিকা পালন করে।
বাংলাদেশ ও তুরস্ক ছাড়াও এই ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক প্রকল্প বেলারুশ, চীন ও মিশরে নির্মীয়মান রয়েছে। খোদ রাশিয়ায় অনুরূপ ৩টি ইউনিট সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে।
আকুইয়ু বিদ্যুৎ প্রকল্পের ৩টি ইউনিটে বর্তমানে একযোগে নির্মান কাজ এগিয়ে চলছে