রাবিতে ষষ্ঠবারের মত ইউনিস্যাব মান ২০১৯ শুরু

পলিমারিক উপাদান মুক্ত সবুজ ভবিষ্যৎ নির্মানে যুবকদের সম্পৃক্তায়ণ -এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশের ছায়া জাতিসংঘের অগ্রদূত ইউনিস্যাব রাজশাহী বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ষষ্ঠবারের মত শুরু করলো ৪ দিনব্যাপী আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ২০১৯। রাজশাহী বিশ্ববিদ্যায়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) সহ বিশ্ববিদ্যালয়ের মোট ৫টি কক্ষে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনের প্রথম দিন ১৯ ডিসেম্বর দুপুর ২টা থেকে বিশ্ববিদ্যালয়ের সামনে টিএসসিসি নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়। এ সময় বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আসা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরা সামনে এসে উপস্থিত হয় এবং নিবন্ধন প্রক্রিয়া দুপুর ৩টা পর্যন্ত চলে। নিবন্ধন প্রক্রিয়া শেষে বিকাল ৩টা ৩০ মিনিটে অনুষ্ঠনটি আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন এই সম্মেলনের মহাসচিব শাম্মী ওয়াদুদ।
সম্মানিত অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যায়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: সাদেকুল আরেফিন, বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যায়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লাইলা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক ড. মো: লুৎফর রহমান। এছাড়াও আরো উপস্থিত ছিলেন ইউনিস্যাবের বর্তমান ও সাবেক সদস্যগণ।
অধ্যাপক ড. মো: সাদেকুল আরেফিন তাঁর বক্তব্যে যুব সমাজকে একাডেমিক পড়াশোনার পাশাপাশি নিজেদের মেধাকে বিকশিত করতে বিভিন্ন এক্সটা কারিকুলার এ্যাক্টিভেটিস এর সঙ্গে যুক্ত থাকার প্রত্যয় ব্যক্ত করেন ।
অধ্যাপক ড. মো: লুৎফর রহমান ইউনিস্যাবের কার্যাবলি সমূহের প্রশংসা করেন, জাতিসংঘের মত আন্তর্জাতিক সংগঠনের আদলে ছাত্ররা যেসকল দক্ষতা অর্জন করে তা যেন দেশের কল্যাণে কাজে লাগায় এবং বাংলাদেশের নাম বিশ্বের দরবারে তুলে ধরে।
আলোচনা সভা শেষে ইউনিস্যাব মান ২০১৯ এর কমিটি পরিচিতি ও কার্যাবলিসমূহ উপস্থাপন করেন সম্মেলনটির প্লেনারি প্রেসিডেন্ট মো: ইকরাম হোসেন মিঠু। বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আসা প্রায় ৩০০ প্রতিনিধিকে মোট ৫টি কমিটিতে বিভক্ত করা হয় এবং স্ব স্ব কমিটির সভাপতিগণ সংক্ষিপ্ত পরিচিতি মূলক বক্তব্য রাখেন।
পররাষ্ট্র মন্ত্রনালয় সমর্থিত এই সম্মেলনের স্ট্রাট্রেজিক পার্টনার হিসেবে থাকছে জাতিসংঘ বাংলাদেশ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়, নলেজ পার্টনার হিসাবে আছে জাতিসংঘ তথ্যকেন্দ্র ঢাকা (ইউএনআইসি) ও সেন্টার ফর ম্যান এন্ড মাস্কিউলিনিটিজ স্টাডিজ (সিএমএমএস) এছাড়াও সম্মেলনের পার্টনার হিসেবে থাকছে- বেভারেজ পার্টনার একমি, রিফ্রেশমেন্ট পার্টনার নেসক্যাফে, আইটি পার্টনার রাজ আইটি।