সুন্দরগঞ্জের টুকরো খবর

সুন্দরগঞ্জে মসজিদ, শ্বশানের ভিত্তি স্থাপন ও
কম্বল বিতরণ
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে জামে মসজিদ ও মহা শ্বশানের ভিত্তি স্থাপন এবং শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করছেন স্থানীয় এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। বুধবার সকালে উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের তালুক ফলগাছা জামে মসজিদের এবং দুপুরে ছাপড়াহাটী ইউনিয়নের দক্ষিণ মরুয়াদহ বড়কুড়া মহা শ্বশানের ভিত্তি স্থাপন করেন এমপি শামীম। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা জাপার সিনিয়র সহ-সভাপতি আনছার আলী সরদার, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান মন্ডল, বামনডাঙ্গা ইউপি চেয়ারম্যান নজমুল হুদা, বামনডাঙ্গা ইউপি জাপার সভাপতি রেজাউল ইসলাম, ছাপড়হাটী ইউপি চেয়ারম্যান কনক কুমার গোস্বামী, ছাপড়হাটী এসসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আহাদ বকুল, ইউপি জাপার সভাপতি আশরাফুল আলম সরকারসহ জাপা ও তাঁর অঙ্গ-সংগঠনের নেতাকর্মীগণ। এর আগে এমপি উপজেলা সোনারায় ইউনিয়নের সোনারহাট দাখিল মাদ্রাসা মাঠে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেন।

সুন্দরগঞ্জে হিমেল হাওয়া ও ঠান্ডায় জনজীবন স্থবির

গত দুই দিন ধরে উজান থেকে ধেঁয়ে আসা হিমেল হাওয়া ও কনকনে ঠান্ডায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার জনজীবন স্থবির ও ছিন্নমুল পরিবারগুলো কাহিল হয়ে পড়েছে। বিশেষ করে উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার চরাঞ্চলের অসহায় পরিবারগুলো ঠান্ডায় মানবেতর জীবন যাপন করছে। অসহায় পরিবার গুলো খঁড় কুটো জ্বালিয়ে ঠান্ডা নিবারন করার চেষ্টা করছে। গৃহপালিত পশুপাখি, শিশু, বৃদ্ধা ও বৃদ্ধারা অতিকষ্টে দিনাতিপাত করছে। ঠান্ডার কারণে সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, অফিস আদালতের কর্মকর্তা কর্মচারিরা যথা সময়ে কর্মস্থলে পৌঁছাতে পারছে না। ঝিমিয়ে পড়েছে সকল স্তরের শ্রমিকদের কার্যক্রম। গতকাল মঙ্গলবার সকাল হতে বুধবার বিকাল পর্যন্ত সূর্য্যরে দেখা মেলেনি সুন্দরগঞ্জের আকাশে। কুয়াঁশার চাদরে দিনের আলো ঢেকে যাওয়ায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। উপজেলার বিভিন্ন হাট বাজারে গরম কাপড়ের দোকানে উফঁছে পড়া মানুষের ভীড় লক্ষ করা গেছে। সরকারি বেসরকারিভাবে শীতবস্ত্র বিতরণ শুরু করলেও পরিমান প্রয়োজনের তুলনায় অপ্রতুল। উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলী জানান, এ পর্যন্ত সরকারিভাবে ৯ হাজার ৩৯০ খানা শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

সুন্দরগঞ্জে নর্থ বেঙ্গল কেজি স্কুল সোসাইটির বৃত্তি পরীক্ষা

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় নর্থ বেঙ্গল কিন্ডার গার্টেন এন্ড প্রি-কাডেট স্কুল সোসাইটির বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলার হাজী দবির উদ্দিন কিন্ডার গার্টেন ও সুন্দরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। উপজেলার ১০টি প্রতিষ্ঠানের ৮০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করছে। হাজী দবির উদ্দিন কেজি স্কুল কেন্দ্রে ৫২২ জন এবং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৭৮জন। এর মধ্যে ১ম শ্রেণিতে ১৪৬ জন, ২য় শ্রেণিতে ১৮৩ জন, ৩য় শ্রেণিতে ১৫৬ জন, ৪র্থ শ্রেণিতে ১৬৭ জন ও ৫ম শ্রেণিতে ১৪৮ জন। পরীক্ষায় উপজেলার হাজী দবির উদ্দিন, অন্বেষা, রওজাতুল আদব, নতুন কুড়ি, বরুয়ারহাট সবুজ সেনা, মমতা, চাইন্ড কেয়ার, স্বরসিন্ধু বিদ্যাপীঠ, অনিক ও এম এ আজিজ কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহন করছে। অত্যন্ত মনোরম ও সুষ্ঠু পরিবেশে চলছে পরীক্ষা। হাজী দবির উদ্দিন কেজি স্কুল কেন্দ্রের কেন্দ্র সচিব দীনবন্ধু বর্মন জানান, সোসাইটির নিয়মানুযায়ী বৃত্তি পরীক্ষা চলছে। আজ বৃহস্পতিবার পরীক্ষা শেষ হবে।