কলমাকান্দায় বাল্য বিয়ে থেকে রক্ষা পেল স্কুল ছাত্রী

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বরুয়াকোনা চিকনটুপ গ্রামে এক ছাত্রীর বিয়ের আয়োজন করেছিল তাদের পরিবার। বৃহস্প্রতিবার রাত দেড়টার দিকে খবর পেয়ে উপজেলা প্রশাসন বাল্যবিয়ের হাত থেকে ওই ছাত্রীকে রক্ষা করে। এসময় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও ইউএনও মো. জাকির হোসেন ওই ছাত্রীর মা, ছেলের দাদা ও কাজীর কাছ থেকে ১লাখ টাকা জরিমানা আরোপ করে তা আদায় করেন।
উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ওই মেয়েটি বরুয়াকোনা সাধু ফ্রেডারিক উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণির শিক্ষার্থী। শুক্রবার দুপুরে তার বিয়ের হওয়ার কথা ছিল। ওই ছাত্রীটির বর ছিলেন কলমাকান্দা সদর ইউনিয়নের চান্দুয়াইল (কান্দাপাড়া) গ্রামের ইসমাইল হোসেনের ছেলে মাসুদ মিয়া। খবর পেয়ে ইউএনও মো. জাকির হোসেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা জান্নাতুল ইসলাম মীমকে নিয়ে ওই মেয়ের বাড়িতে যান। পরে তাঁদের হস্তক্ষেপে বিয়েটি বন্ধ করা হয়। এসময় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও ইউএনও মো. জাকির হোসেন ওই ছাত্রীর মাকে ৩০ হাজার, ছেলের দাদাকে ৫০হাজার ও কাজীর কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আরোপ করে তা আদায় করেন ।
ইউএনও জাকির হোসেন বলেন, ‘ওই ছাত্রীর পরিবারকে বাল্যবিয়ের কুফল সমন্ধে বুঝিয়ে বিয়ে বন্ধ করা হয়েছে এবং বাল্যবিবাহ সম্পন্ন করার উদ্যোগ নেয়ায় বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর অধীন মোবাইল কোর্ট পরিচালনা করে ১লাখ টাকা জরিমানা আদায় করা হয়।