কলমাকান্দা পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে চালু হল ডিজিটাল প্রযুক্তি

নেত্রকোনার কলমাকান্দা পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে চালু হয়েছে ‘ডাইনামিক ওয়েবসাইট এন্ড ডিজিটাল হাজিরা’ প্রযুক্তি। এর ফলে শ্রেণি কক্ষে ‘হাজিরা বহি’ নিয়ে গিয়ে শ্রেণি শিক্ষকরা ‘নাম ডেকে ডেকে’ যেভাবে শিক্ষার্থী হাজিরা করতেন তার অবসান ঘটছে। এখন বিদ্যালয়ে আসা শিক্ষার্থীদের হাজিরা হবে স্বয়ংক্রিয়ভাবেই।


সোমবার সকালে বিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়ার ও ওয়েবসাইট-এর আনুষ্ঠানিক উদ্বোধন ও ডিজিটাল আইডি কার্ড বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইলিয়াস হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় বিদ্যালয়ের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি চন্দন বিশ্বাস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান, ইউপি চেয়ারম্যান একেএম হাদিছুজ্জামান, কলমাকান্দা প্রেসক্লাবের সম্পাদক ফখরুল আলম খসরু, শিক্ষক এইচ.এম.ইলিয়াস ও শিক্ষার্থী মেহেদী হাসান প্রমূখ।


এ সময় বিদ্যালয়ের সভাপতি ও ইউএনও জাকির হোসেন বলেন,‘ডিজিটাল এ্যাটেন্ডেস’ নামের চালু হওয়া এই প্রযুক্তির ফলে কোন শিক্ষার্থী স্কুলে প্রবেশ মাত্রই অভিভাবকের মোবাইলে ম্যাসেজ পৌছে যাবে। কখন স্কুলে প্রবেশ করেছে এমন তথ্যও পাওয়া যাবে ম্যাসেজে। একইভাবে কখন বিদ্যালয় ত্যাগ করেছে সে তথ্যও এসএমএসের মাধ্যমে পৌছে যাবে অভিভাবকের মোবাইলে। সেই সঙ্গে অনুপস্থিত শিক্ষার্থীদের অভিভাবকের কাছে মোবাইলে ম্যাসেজ এর ম্যাধ্যমে অনুপস্থিতির বিষয়টি পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে বিদ্যালয়ের শিক্ষার্থীদের পিন নম্বর সম্বলিত ডিজিটাল কার্ড সরবরাহ করা হয়েছে। ফলে বিদ্যালয়ে শিক্ষার্থী অনুপস্থিতির হার বহুলাংশে কমে যাবে। এখন বিদ্যালয়ে আসা শিক্ষার্থীরা শ্রেণি কক্ষে প্রবেশ করে যন্ত্রে কার্ড পাঞ্চ করলেই উপস্থিতি নিশ্চিত হবে। তাছাড়া এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল ফলাফল ও হিসাব ব্যবস্থাপনাও করতে পারবে।