পড়া ও গণিত উৎসব 

// হযরত বেল্লাল, সুুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ

কোমলমতি শিক্ষার্থীদের পড়ার প্রতি আগ্রহ তৈরি ও গণিতের ভীতি দূর করার জন্য সাতদিন ব্যাপি শিশুদের জন্য পড়া ও গণিত উৎসবের সমাপনি অনুষ্ঠিত হয়েছে। 

সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ এর আর্থিক সহযোগিতায় এসকেএসফাউন্ডেশনের ‘‘সমন্বিত শিশু উন্নয়ন কর্মসূচি-শিশুদের জন্য” প্রকল্পের আওতায় ৮ নভেম্বর থেকে ১৫ নভেম্বর সাঘাটা উপজেলার ১২২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে পড়া ও গণিত উৎসব এর আয়োজন করা হয়। এতে প্রথম শ্রেণি হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত ২১ হাজার ৯৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। উৎসব  শেষে বোনারপাড়া বাংলা মাধ্যম সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ প্রতিটি প্রতিষ্ঠানে বিজয়ী ও বিজীত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বোনারপাড়া বাংলা মাধ্যম সরকারি প্রাথমিক বিদ্যাললের প্রধান শিক্ষক জয়শ্রী বর্মনের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহিস সাফি। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পবন কুমার সরকার, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর নাসিরুল ইসলাম মোঃ আবু তাহের, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুল হান্নান ও মোঃ মামুন-অর-রশিদ। এতে আরও উপস্থিত ছিলেন সেভ দ্য ছিলড্রেনের -টেকনিক্যাল স্পেশালিষ্ট-ফিল্ড অপারেশন মোঃ আবু তাহের, প্রকল্প সমন্বয়কারী মোঃ জামাল উদ্দিন, বোনার পাড়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন প্রমূখ। 

উৎসব কর্মসূচিতে ছিল তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য গল্প পড়া, গল্প বলার প্রতিযোগিতা, আমাদের বিদ্যালয় সম্পর্কে বাংলা অনুচ্ছে লিখা এবং প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য বর্ণ দিয়ে শব্দ খোঁজা,  যোগ-বিয়োগ, গুনের খেলা এবং ছোট-বড় অংক চেনার প্রতিযোগিতা।

উৎসবে অংশগ্রহণকারী ৪৪৩ জন বিজয়ীকে প্রথম পুরস্কার হিসেবে টিফিনবাটি, ৪৪৩ জনকে দ্বিতীয় পুরস্কার হিসেবে পানির পট এবং ৪৪৩ জনকে তৃতীয় পুরস্কার হিসেবে পানির পট প্রদান করা হয়। এ ছাড়া অংশগ্রহনকারী বাকী ২০ হাজার ৬৩১ জন শিক্ষার্থীকে  ১টি করে কলম পুরস্কার দেয়া হয়।

এছাড়া উৎসব কর্মসূচিতে বোনারপাড়া বাংলা মাধ্যম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ জন, বোনারপাড়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের ৪ জন শিক্ষক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ সকল কর্মসূচিতে অংশগ্রহন করেন।