আদমদীঘির মুরইলে জঙ্গলে ঢাকা শহীদ মিনার, পড়ে আছে অবহেলায়

// আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘির মুরইল বাজারে অবস্থিত মহান ভাষা আন্দোলনের স্মৃতিচিহৃ শহীদ মিনারটি দীর্ঘদিন যাবত অবহেলা আর অযতেœ বর্তমানে ঝোপ জঙ্গলে আঁকড়ে ধরেছে। যেন দেখার কেউ নেই। স্থানীয়রা এই শহীদ মিনার পরিচ্ছন্ন রেখে জাতীয় দিবস গুলো পালনের দাবী জানান।
জানাযায়, আদমদীঘি উপজেলার নসরতপুর ইউনিয়নের গুরুত্বপুর্ন মুরইল বাজারে উপজেলা আওয়ামীলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক মকলেছার রহমানের উদ্যোগে স্থানীয় নেতৃবর্গের সার্বিক সহযোগীতায় ২০০৮ সালে দৃষ্টিনন্দন স্থানে এই শহীদ মিনার নির্মান করেন। সেই থেকে প্রতি বছর স্বাধীনতা দিবস, বিজয় দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ অন্যান্য জাতীয় দিবস গুলো এই শহীদ মিনার পাদদেশে যথাযথ মর্যাদায় পালন করা হতো। সার্বক্ষনিক ভাবে পরিস্কার পরিচ্ছন্ন রাখা হতো। দেখভালও হতো ভাল ভাবেই। জাতীয় দিবস গুলোতে ফুলে ফুলে ভরে যেত এই শহীদ মিনার। দীর্ঘদিন যাবত মহান ভাষা আন্দোলনের স্মৃতিচিহৃ এই শহীদ মিনারটির পাদদেশে কোন জাতীয় দিবস পালন না করা এবং পরিস্কার পরিচ্ছন্নতা ও দেখভালের অভাবে বর্তমানে শহীদ মিনারে গাছগাছরা, লতাপাতায় ছেয়ে ঢেকে গেছে। সেখানে ছাগলের মলমুত্র ত্যাগের আখড়ায় পরিণত হয়েছে। এমনকি পথচারীরা এখানে প্রাকৃতিক ডাকে সাড়া দিতেও দ্বিধা করছেনা। এ অবস্থায় এখন ঝোপ জঙ্গলের মধ্যে রয়েছে শহীদ মিনারটি।
নসরতপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুর রাজ্জাক আজাদ জানান, শহীদ মিনারটি সংষ্কারের জন্য স্থানীয় চেয়ারম্যান ও জন প্রতিনিধিদের কাছে বরাদ্দ চাওয়া হয়েছে। তবে ঝোপ জঙ্গল পরিস্কার করা হয়নি।
মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল হামিদ শহীদ মিনারটি দ্রুত পরিস্কার করে যথাযথ মর্যাদায় সকল জাতীয় দিবস গুলো পালন করার দাবী জানান।