শিশুরা ‘চেতনায় চাটমোহর পদক’ তুলে দিল গুনীজনদের হাতে

// চাটমোহর (পাবনা) প্রতিনিধি
সমাজ উন্নয়নে বিভিন্ন ক্ষেত্রে গুরত্বপূর্ণ অবদান রাখায় পাবনার চাটমোহরের ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘চেতনায় চাটমোহর পদক’ এবং সম্মাননা দেওয়া হয়েছে। ফেসবুক গ্রুপ ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘চেতনায় চাটমোহর’ এ পদক প্রদান ও সম্মাননা জানানোর আয়োজন করে। সংগঠনটির নবম বছরে পদার্পণ উপলক্ষ্যে চাটমোহরে প্রথমবারের মতো এই পদক ও সম্মাননা প্রদান করা হয়।
চিত্রগৃহ চাটমোহর মিলনায়তনে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শিশু শিক্ষার্থীদের হাত দিয়ে ১০ জন ব্যক্তি ও ৪টি প্রতিষ্ঠানকে এ পদক এবং সম্মাননাপত্র তুলে দেয়া হয়। এর আগে চাটমোহর বিষয়ক প্রতিযোগিতায় চারটি বিভাগে সেরা ১৪ জন শিশু শিক্ষার্থী বাছাই করা হয় এবং তাদের পুরষ্কৃত করা হয়। শনিবার (০১ এপ্রিল) দুপুরে পুরস্কারপ্রাপ্ত ১২ জন শিশুর হাত দিয়ে গুনীজনদের হাতে তুলে দেয়া হয় ‘চেতনায় চাটমোহর পদক’।
পদক প্রাপ্তরা হলেন, শিক্ষাক্ষেত্রে-রাজা চন্দ্রনাথ ও বাবু শম্ভুনাথ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক আলহাজ্ব ফসি উদ্দিন আহম্মদ। সংস্কৃতিতে (নাটক) আসাদুজ্জামান দুলাল। সমাজসেবায় মোঃ আয়ূব হোসেন। চিকিৎসা সেবায় ইসরাইল হোসেন (মরণোত্তর)। কৃষি ক্ষেত্রে হায়দার আলী। সেরা তরুন খন্দকার আব্দুস সোয়াদ। সৃজনশীলতায় চড়কবাড়ি জাগতিক, বোঁথড়। সৃজনশীলতা (অনলাইন) মিজানুর রহমান। নারী উদ্যোক্তা হাসি-খুশী দুই বোন। ক্রীড়া ক্ষেত্রে জিন্নাহ স্মৃতি ক্লাব। সংগঠন-বিডি ক্লিন চাটমোহর ইউনিট। সেরা উদ্যোগ-জিডিএস’র বৃক্ষরোপন কর্মসূচি-২০২২। স্মরণ ও স্বীকৃতি (মরণোত্তর)-বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান রানা মাস্টার ও ডা. অঞ্জন ভট্টাচার্য্য।
পদকপ্রাপ্তদের মধ্যে নাট্যকার আসাদুজ্জামান দুলাল বলেন, কোনো অতিথি নয়, শিশু শিক্ষার্থীদের হাত থেকে পদক গ্রহণ একটা ব্যতিক্রমী ও চমৎকার উদ্যোগ। এমন আয়োজনে আমি মুগ্ধ। আমি থিয়েটারকে প্রাণের চেয়ে বেশি ভালবাসি। বাকি জীবন থিয়েটারকে বাঁচিয়ে রাখতে কাজ করবো। মরণোত্তর পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান রানা মাস্টারের সন্তান এলডিওর নির্বাহী পরিচালক নুরে আলম মঞ্জু বলেন, আমার পিতা আমৃত্যু ভূমিহীন মানুষের জন্য কাজ করে গেছেন। তাকে দেয়া সম্মান আমি নিতে পেরে নিজেকে গর্বিত মনে হয়েছে। আয়োজকদের সাধুবাদ জানাই।
আয়োজক সংগঠন চেতনায় চাটমোহরের চেয়ারম্যান জেমান আসাদ জানান, সমাজে ভালো কাজের মূল্যায়ন, শিশুদের ভালো কাজে অনুপ্রানিত করতে চেতনায় চাটমোহর গুনী ব্যক্তিদের কাজকে স্মরণ করে শিশুদের হাত দিয়ে এ পদক ও সম্মাননাপত্র তুলে দিয়েছে।
এ অনুষ্ঠানে নাট্য ব্যক্তিত্ব আসাদুজ্জামান দুলাল, হরিপুর ইউপি চেয়ারম্যান মকবুল হোসেন, অংকন শিক্ষক মিলন রব, এলডিওর নির্বাহী পরিচালক নুরে আলম মঞ্জু, জিডিএস এর সভাপতি মনিরুল ইসলাম মনির, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাজিব কুমার বিশ্বাস রাজু, চেতনায় চাটমোহরের চেয়ারম্যান জেমান আসাদ, সাংবাদিক শাহীন রহমান, আব্দুল লতিফ রঞ্জু সহ শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।