আবারো মার্কিন প্রতিরক্ষা সচিবকে বরখাস্ত করলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের পর আবারো দেশটির প্রতিরক্ষা সচিব মার্ক এসপারকে বরখাস্ত করেছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে আরও তিনজন সচিবকে পরিবর্তন করে এসপারকে সচিব রেখেছিলেন ট্রাম্প। প্রায় ১৬ মাস যাবত ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষা সচিব হিসেবে কাজ করে আসছিলেন তিনি।

বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, মার্ক এসপারকে বরখাস্ত করা হল। এত দিন ধরে যেভাবে তিনি কাজ করেছেন এ জন্য তাকে অসংখ্য ধন্যবাদ।

দেশটির প্রতিরক্ষা সচিব হিসেবে দায়িত্ব নিচ্ছেন মার্কিন ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের প্রধান ক্রিস্টোফার মিলার। এ ঘোষণাটিও এসে ডোনাল্ড ট্রাম্প থেকেই।

জানা যায়, আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারে ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করে মার্কিন প্রেসিডেন্টের রোষের মুখে পড়তে হয়েছিল তাকে।তবে কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প যে এসপারের ব্যাপারে একটা বড় সিদ্ধান্ত নিতে চলেছেন তা আগে থেকেই অনুমান করা হয়েছিল।

নতুন প্রতিরক্ষাসচিব মিলার ৩১ বছর সেনাবাহিনীতে ছিলেন। ২০০১ সালে আফগানিস্তানে এবং ২০০৩ সালে ইরাকে আমেরিকার স্পেশাল ফোর্সে ছিলেন তিনি। অবসরের পর বাহিনীর বিভিন্ন অভিযান এবং গোয়েন্দা দফতরের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ২০১৯ সালে প্রতিরক্ষা দফতরের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে নিযুক্ত হন। এর পর ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের ডিরেক্টরের দায়িত্ব পান মিলার।