দুর্গাপুরে ড্রেজিংয়ের গর্তে পড়ে শিশুর মৃত্যু

নির্মলেন্দু সরকার বাবুল
নেত্রকোনার দুর্গাপুরে সোমেশ্বরী নদীর বালু তোলার ড্রেজারের গর্তে পড়ে সোহান (৩) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুরে তেরীবাজার বালু ঘাটের গর্ত থেকে শিশুটিকে উদ্ধার করা হয়। নিহত শিশু পৌর শহরের তেরি বাজার এলাকার শাহাবুদ্দিনের ছেলে।
স্থানীয়রা জানায়, প্রতিদিনের ন্যায় সোহান সকালে তার মায়ের সাথে নদীর পাড়ে অস্থায়ী চায়ের দোকানে যায়। মা তাকে দোকানের পাশেই রেখে চা বিক্রি করেন। এদিকে, দোকানের কাছেই বালু উত্তোলনের ড্রেজারের গর্তের পাশেই খেলতে গিয়ে হঠাৎ পানিতে পড়ে যায় সোহান। শিশুটিকে দেখতে না পেয়ে শিশুটির মা বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজির পর ড্রেজারের ওই গর্তে শিশুটিকে ভাসতে দেখে চিৎকার দেয়। পরে স্থানীয়রা এসে শিশুটিকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শিশুকে মৃত ঘোষণা করেন।
এ ব্যাপারে উপজেলা মানবাধিকার কর্মী পরিতোষ সাহা বলেন, গত দুই বছরে বাংলা ড্রেজারের গর্তে পড়ে শিশুসহ বিভিন্ন বয়সের প্রায় ২০ জনের মতো মানুষের মৃত্যু হয়েছে। বালু উত্তোলনে কোন প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে বালু উত্তোলন করায় বিভিন্ন জায়গাতে সৃষ্টি হয়ে এমন চোরাবালি গর্ত। এ ব্যাপারে প্রশাসনের কাছে বারবার বলেও কোন প্রতিকার পাচ্ছেন না বলে অভিযোগ করেন এলাকাবাসী।
দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ শাহনুর এ আলম জানান, পারিবারিক কোন অভিযোগ না থাকায়, স্থানীয় গন্যমানদের উপস্থিতিতে শিশুটির পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।