৬০৩ সদস্যের মধ্যে ২৭১ জন ভোটার আগামী কাল কলমাকান্দায় শিক্ষক-কর্মচারী ইউনিয়নের নির্বাচন

নেত্রকোনার কলমাকান্দায় শিক্ষক ও কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের নির্বাচনের ভোট হবে আগামী কাল শুক্রবার। নির্বাচনকে ঘিরে চলছে নানা আলোচনা-সমালোচনা ও ক্ষোভ। উৎসবমুখর পরিবেশে কলমাকান্দা পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষক-কর্মচারীদের এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
নির্বাচন পরিচালনা কমিটিতে উপজেলা সমবায় কর্মর্কতা মো. আনোয়ার হোসেন সভাপতি, উপজেলা সমবায় কার্যালয়ের সহকারী পরিদর্শক দেলোয়ার হোসেন সদস্য ও নলছাপ্রা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কপোতি ঘাগ্রা সদস্য।
ওই সংগঠনটিতে ৬০৩ জন সদস্য থাকলেও ভোটের অধিকার অর্জন করেছেন মাত্র ২৭১ জন সদস্য। ভোটাধিকার বঞ্চিত সদস্যদের দাবি তাদেরকে ইচ্ছে করেই বাদ দেয়া হয়েছে। অপরদিকে কর্তৃপক্ষের দাবি সমবায় সমিতি আইন অনুযায়ী যে সকল সদস্য ডিফল্ডার, কেবল তারাই ভোটাধিকার প্রয়োগে অযোগ্য।
শিক্ষক ও কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড সূত্রে জানা যায়, সমবায় সমিতি আইন ২০১৩ অনুযায়ী বলা হয়েছে কোন সদস্যের নিকট সমিতির চাঁদা, শেয়ার বা সদস্যপদ সংক্রান্ত পাওনা বকেয়া থাকলে তা পরিশোধ না করা পর্যন্ত কোন সদস্য অধিকার প্রয়োগ করতে পারবে না। তাই তারা ইচ্ছে করে কোন সদস্যের ভোটাধিকার বাতিল করেননি।
সমিতির কার্যালয় ও বিভিন্ন পর্যায়ের সদস্যরা জানায়, প্রতি তিন বছর পরপর এই সমিতির ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০০৭ সালে ২০ জন সদস্য নিয়ে এই সমিতির যাত্রা শুরু হলেও বর্তমানে সমিতির সদস্য সংখ্যা বেড়ে ৬শত ৩ জনে দাঁড়িয়েছে। তারমধ্যে এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন ২৭১ জন সদস্য আর অন্যরা ডিফল্ডার থাকায় ভোটাধিকার বঞ্চিত রয়েছেন।
আগামী কাল ৯ সেপ্টেম্বর সমিতির চেয়ারম্যান এইচএম ইলিয়াসের সঙ্গে কোন প্রতিদ্বন্দ¦ী না থাকায় চেয়ারম্যান ছাড়া ভাইস চেয়ারম্যান, সেক্রেটারি, ট্রেজারার ও ডিরেক্টর পদে ভোটের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তাছাড়া গত ১ সেপ্টেম্বর প্রতিদ্বন্দ¦ী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। আর এই নির্বাচনে চারটি পদে প্রতিদ্বন্দ¦ীতা করছেন ১০ জন প্রার্থী। প্রার্থীরা হলেন- ভাইস চেয়ারম্যান পদে মো. ফজলুল হক ও সিদ্দিকুর রহমান, সেক্রেটারি পদে একেএম শাহজাহান কবীর ও মোশফিকুর রহমান রুবেল, ট্রেজারার পদে আলী ইসলাম ও পীযুষ কুমার চন্দ, ডিরেক্টর পদে কবীর মাসুদ, কাজল ঘোষ, সাজ্জাদুর রহমান ও শফিকুল ইসলাম।
নির্বাচন পরিচালনা কমিটির ঘোষিত তফসিল অনুযায়ী প্রাথীদের যাচাই-বাছাই ও প্রতীক বরাদ্ধের পর থেকেই উপজেলায় বিরাজ করেছে নির্বাচনী হাওয়া। উপজেলা সদর ছাড়াও বিভিন্ন ইউনিয়নের হাট বাজারগুলোতে ছিল প্রার্থীদের নানা ধরণের পোস্টার ও ব্যানার। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলেছে প্রার্থীদের প্রচার-প্রচারণা। সেক্রেটারি পদে একেএম শাহজাহান করীর ও মোশফিকুর রহমানের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে জানিয়েছেন ভোটাররা।
কলমাকান্দা উপজেলা সমবায় র্কমর্কতা ও সমিতির নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি মো. আনোয়ার হোসেন বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।