দুর্গাপুরের নয়নযোগি অনাথালয়ের প্রতিষ্ঠাতা না ফেরার দেশে চলে গেলেন

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার চন্ডিগড় গ্রামে অবস্থিত মানবকল্যাণকামী অনাথালয় এর প্রতিষ্ঠাতা নিত্যানন্দ গোস্বামী (নয়ন যোগী) না ফেরার দেশে চলে গেছেন।
সোমবার রাত সাড়ে ৮টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পরলোক গমন করেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর ।
দুর্গাপুর উপজেলাবাসীর কাছে তিনি একজন সাদা মনের মানুষ হিসেবে পরিচিত ছিলেন ।
জীবনের বেশিরভাগ সময়ই অসহায়দের সেবায় কাটিয়ে দিয়েছেন তিনি। অনাথ আর অসহায়দের কথা চিন্তা করেই উপজেলার চন্ডিগড়ে স্থাপন করেছিলেন মানব কল্যাণকামী অনাথালয় । ১৯৯৬ সাল থেকে এই অনাথালয়ের সূচনা হয়। যা কিনা দেশ ছেড়েও বিদেশেও এখন বেশ পরিচিত।
এক-দুজন করে অসহায় ও দরিদ্র আদিবাসী, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সহ প্রায় শতাধিক শিক্ষার্থীর থাকা-খাওয়া, পড়াশোনা সবকিছুই চলে এ অনাথালয়ে। সকল ধর্মের অসহায় বৃদ্ধ-বৃদ্ধারাও অনেকেই ঠাই পেয়েছেন এই আশ্রমে।
কবি-সাহিত্যিকদের জন্যও তিনি ছিলেন উদার। অনেকেই আশ্রম পরিদর্শনে গিয়ে কবিতা ও গানের আসর বসিয়েছেন। শিশুদের পড়াশোনার পাশাপাশি প্রতিনিয়ত সাহিত্য ও সঙ্গীত চর্চায় উৎসাহিত করতেন তিনি ।
বিকেল ৩ টায় উনার মৃতদেহ দুর্গাপুর দশভ’জা বাড়ী মন্দিরে নিয়ে আসলে শত শত লোক তাকে শেষ ¤্রদ্ধা জানান । তারপর উনার প্রতিষ্ঠিত অনথালয়ে উনাকে সমাহিত করা হয় ।
কিন্তু তার এই আকষ্মিক মৃত্যুতে দুর্গাপুরে সকল মহলের শোকের ছায়া নেমে আসে।
এই মানবিক পুরুষের মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার ,উপজেলা চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা, দুর্গাপুর প্রেসক্লাব সহ বিভিন্ন রাজনৈতিক .সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন ।