আলীকদমে ৭ হাজার পরিবারে ইউএনডিপি’র ত্রাণ বিতরণ

বান্দরবানের আলীকদম উপজেলার চারটি ইউনিয়নে ৭ হাজার ৬০ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী, স্বাস্থ্য সুরক্ষা মাগ্রী ও উন্নতমানে সবজী বীজ বিতরণ করছে ইউএনডিপি ও পার্বত্য জেলা পরিষদ। বুধবার সকাল ১১টায় আলীকদম-থানচি সড়কের বিভিন্ন পাড়ায় এই ত্রাণ বিতরণের মধ্যদিয়ে একর্মসূচী শুরু হয়েছে। এসময় উপস্থিত ছিলেন ইউএনডিপি বান্দরবান জেলা ব্যবস্থাপক খুশিরায় ত্রিপুরা। এসময় প্রতি পরিবারে ১৫ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, ১ কেজি সয়াবিন তৈল, ২টি সাবান, ৭ প্রজাতীর উন্নত সবজী বীজ ও ব্যক্তিগত সুরক্ষা তথ্য সম্বলিত লিপলেট বিতরণ করা হয়।
ইউএনডিপি’র বান্দরবান জেলা ব্যবস্থাপক খুশিরায় ত্রিপুরা জানান, দেশে করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে সাধারণ মানুষের মধ্যে খাদ্যাভাব দেখা দিয়েছে। বর্তমানে সারা দেশে লকডাউন শিথিল হওয়ার পর অর্থনৈতিক সমস্যা সাধারণ মানুষের মাঝে ঝেঁকে বসেছে। এই দুরাবস্থা থেকে কিছুটা হলেও পরিত্রান দেওয়ার জন্য পার্বত্য মন্ত্রনালয়ের সহযোগীতায় আমরা আলীকদম উপজেলায় ৭ হাজার ৬০ পরিবারের মাঝে এসব ত্রাণ বিতরণ করার পরিকল্পনা নিয়েছি। সেই সাথে গোটা বান্দরবান জেলার প্রতিটি উপজেলায় ৬৫ হাজার ৫ শত পরিবারের মাঝে আমাদের ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে। ইতিমধ্যে চারটি উপজেলা ত্রাণ বিতরণ শেষ করেছি। অবশিষ্ঠত ত্রাণ বিতরণ করতে আরো এক সপ্তাহ লাগতে পারে।
সরেজমিনে দেখা যায়, আলীকদম উপজেলা ১নং আলীকদম ইউনিয়নে ১৫৩০ পরিবার, ২নং চৈক্ষ্যং ইউনিয়নে ১৫৪০ পরিবার, ৩নং নয়াপাড়া ইউনিয়নে ১৫৫৮ পরিবার ও ৪নং কুরুক পাতা ইউনিয়নে ২৪৩২ পরিবারের মাঝে এসব ত্রাণ সামগ্রী বিতরণ করেছে ইউএনডিপি। এতে অভাবগ্রস্থ পরিবারের মাঝে কিছুটা হলেও স্বাচ্ছন্দ ফিরেছে বলে জানিয়েছে কুরুক পাতা বাজার এলাকার বেশ কিছু জুমিয়া পরিবার।
৪নং কুরুক পাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্রাতপুং ¤্রাে জানান, বৈশ্বিক মহামারী করোনার কারণে লোকজনের মাঝে মারাত্মক অভাব দেখা দিয়েছে। এই দুর্দিনে ইউএনডিপি’র এই অনুদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমার ইউনিয়নে মোট ২৪৩২ টি পরিবার রয়েছে। প্রতিটি পরিবারই এই ত্রাণ বিতরণের অন্তর্ভূক্ত হয়েছে। একটি পরিবারও বাদ পড়েনি। আমি ইউএনডিপি, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য মন্ত্রনালয়কে ধন্যবাদ জানাই জনগণের এই দুর্দিনে এগিয়ে আসার জন্য।