ঘরের সবাই মিলে একসাথে জামাতে সালাত আদায় করুন : আজহারী

করোনাভাইরাস পরিস্থিতিতে সতর্ক হওয়ার অনুরোধ জানিয়ে `এখনি সচেতন না হলে সামনে ভয়াবহ অবস্থা অপেক্ষা করছে’ বলে মন্তব্য করেছেন ইসলামি চিন্তাবিদ ও জনপ্রিয় ধর্মীয় বক্তা মিজানুর রহমান আজহারী। এ সময় বাড়িতে থেকে ঘরের সবাই মিলে একসাথে জামাতে সালাত আদায় করার পরামর্শ দিয়েছেন তিনি।

করোনাভাইরাস মোকাবেলায় নিজের ফেসবুক পেজে পুরো দেশ খুব দ্রুততম সময়ের মধ্যে লকডাউনে চলে যাওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

আজহারী লিখেছেন, ‘আমরা প্রায় তিন মাসের মত একটা লম্বা সময় পেয়েছি। এ দীর্ঘ সময়ে অন্যান্য আক্রান্ত দেশগুলো থেকে যদি আমরা শিক্ষা না নেই এবং সংকট উত্তরণে তাদের অভিজ্ঞতা যদি কাজে না লাগাই তাহলে আল্লাহ নিজে এসে কিছু করে দিয়ে যাবেন না। এটাই আল্লাহর নিয়ম বা সুন্নাহ। বাঁচতে হলে আমাদেরকেই সাবধানে থাকতে হবে। কুরআন বলছে:
“আল্লাহ তায়ালা ততক্ষণ কোন জাতির অবস্থার পরিবর্তন ঘটান না, যতক্ষণ না তারা নিজেরা তাদের অবস্থার পরিবর্তনের চেষ্টা করে”। (সূরা আল রা’দ, আয়াত: ১১)’

তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে গত আটদিন যাবত স্বেচ্ছায় পুরোপুরি ভাবে বাসায় অবস্থান করছি। এর মধ্যে একবারের জন্যেও বাইরে বের হইনি। সব সালাত ঘরে জামাতে আদায় করেছি। বর্তমান সময়ে এর চেয়ে ভালো কাজ আর হতে পারে না। তাই সবাইকে বলছি, প্লিজ প্লিজ সবাই ঘরে থাকুন। এটাই এখন সবচেয়ে বড় মহৌষধ।’

এ সময়ে ঘরে আবদ্ধ থেকে কী করা যায় সে বিষয়েও কয়েকটি পরামর্শ দিয়েছেন তিনি। এগুলো হলো-

১- সময়কে ভালো কাজে বিনিয়োগ করুন।

২- পারিবারিক একাত্মতা বাড়ান।

৩- স্ত্রী ও ছেলেমেয়েদেরকে একান্ত সময় দিন।

৪- ঘরের কাজে স্ত্রীকে সহায়তা করুন।

৫- ঘরের সবাই মিলে একসাথে জামাতে সালাত আদায় করুন।

৬- সবাই মিলে কুরআনের কিছু সূরা মুখস্ত করুন।

৭- কমপক্ষে একটি ভালো নতুন বই পড়ুন।

৮- কিছু সময় ঘরে বসে যোগ ব্যায়াম করুন।

৯- ফোনে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে সকলের খোঁজ খবর নিন।

১০- বেশী বেশী তাওবা ইস্তিগফার পড়ুন।