বিভাগের নাম পবিরবর্তনের দাবিকে অযৌক্তিক বললেন শিক্ষকরা


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম পরিবর্তন করে শিক্ষার্থীদের ফলিত পরিসংখ্যান করার দাবিকে অযৌক্তিক বলছেন বিভাগের শিক্ষকরা। তবে পিএসসিতে বিভাগের স্বতন্ত্র কোড অর্ন্তভুক্তির ব্যাপারে সহমত পোষণ করছে তারা। শনিবার দুপুরে স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষকরা।
পপুলেশন সায়েন্স বিভাগের সভাপতি মো নজরুল ইসলাম মন্ডল লিখিত বক্তবে বলেন, শিক্ষার্থীদের অযৌক্তিক দাবির প্রেক্ষিতে বিভাগের নাম পরিবর্তনের কোন চিন্তাভাবনা নেই। বিভাগটি উচ্চতর গণিত, পরিসংখ্যান ব্যবহারের মধ্য দিয়ে পপুলেশনের মৌলিক তিনটি উপাদান জন্ম, মৃত্যু এবং মাইগ্রেশনের ফোরকাস্টিং, মডেলিং এবং বিশ্লেষণধর্মী বিভিন্ন বিষয়ে শিক্ষা দিয়ে থাকে যা বিজ্ঞান অনুষদের স্পিরিট ধারণ করে বিধায় বিভাগটি বিজ্ঞান অনুষদের অর্ন্তভুক্ত।
তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পরিসংখ্যানের অর্নাসের ২০১৯-২০ সেশনের সিলেবাসের সাথে রাবি পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভোলপমেন্ট বিভাগের একই সেশনের সিলেবাসের সঙ্গে মাত্র ২০.৩ শতাংশ সাদৃশ্য রয়েছে। ফলে শিক্ষার্থীদের বিভাগের নাম পরিবর্তনের জন্য উত্থাপিত দাবি সঠিক নয়।
এছাড়াও বিভাগের সকল শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীরা মনে করে বিভাগের নাম পরিবর্তন করে নতুন একটি বিভাগ খোলার দাবি অপ্রাসঙ্গিক এবং নিষ্প্রয়োজন।
উল্লেখ্য, পিএসসি’তে বিষয় কোড অন্তর্ভুক্তির দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীরা। তবে ২৬ ফেব্রæয়ারি থেকে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে তিনদিন ধরে আমরণ অনশন শুরু করে তারা। পরে বিশ্ববিদ্যালয় উপাচার্য এম আব্দুস সোবহানের ০২ মার্চ আলোচনায় বসার আশ্বাসে ২৮ ফেব্রæয়ারি রাত দেড়টায় আমরণ অনশন স্থগিত করে বিভাগের শিক্ষার্থীরা।