ঢাবির শিক্ষার্থীকে ধর্ষণের প্রতিবাদে ইবিতে বিক্ষোভ মিছিল

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এটির আয়োজন করে।
সন্ধ্যা সাড়ে ৬ টায় ক্যাম্পাসের জিয়া মোড় থেকে মিছিল শুরু করে শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে সংক্ষিপ্ত আলোচনা সমাবেশে মিলিত হয়।
আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও ইবি শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি কে সাদিক এবং লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী ও ইবি শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক মুতাছিম বিল্লাহ পাপ্পু। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত  শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
আলোচনায় জি কে সাদিক বলেন, ‘আজ সারাদেশে যেন ধর্ষনের উৎসব চলছে। পাকিস্তানিরা যেভাবে আমাদের মা বোন দের ধর্ষণ করেছিলো এই স্বাধীন বাংলায় কিছু কুলাঙ্গার সেভাবে আমাদের মা বোনদের ধর্ষণ করছে।কুমিল্লায় তনু হত্যা, ফেনীতে নুসরাত হত্যা সহ অসংখ্য নারী নির্যাতন ও ধর্ষনের ঘটনা ঘটে চলেছে। কিন্তু কোনোটিরই সুষ্ঠু ও ন্যায় বিচার হয়নি। বর্তমানে দেশের শতকরা ৯৭ ভাগ ধর্ষক বিনা বিচারে মুক্তি পায় আর মাত্র তিন শতাংশ ধর্ষকের নানা মেয়াদে বিচার হয় কিন্তু তারপরও তারা অধরাই থাকে।  এজন্য সচেতন শিক্ষার্থী হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব আমাদের মা বোনদের নিরাপত্তার  জন্য দূর্বার আন্দোলন গড়ে তোলা।’
মুতাছিম বিল্লাহ পাপ্পু বলেন,  ‘যে ধর্ষণের স্বীকার হয়েছে তার জীবনের স্বর্বোস্ব টুকু হারিয়ে ফেলেছে। এই দায়বদ্ধতা যেমন আমাদের রয়েছে তেমনি সমপরিমাণে দায়বদ্ধতা রয়েছে আমাদের সরকারের, রয়েছে বিচার বিভাগের ও শাসন বিভাগের। যদি বিচার সুনিশ্চিত হতো তবে ধর্ষণের মাত্রা দিন দিন বৃদ্ধি পেতো না। ফলে ধর্ষণের ঘটেই চলেছে। যার সর্বশেষ শিকার ঢাবির ছাত্রী। গত কয়েক বছরে রাজাকার কুলাঙ্গারদের শাস্তি নিশ্চিত করতে সক্ষম হয়েছে সরকার। তদ্রুপ ভাবে এই ধর্ষণের সাথে জড়িতদের গ্রেফতার করে ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে সর্বোচ্চ শাস্তির দাবি জানাচ্ছি।’