সিটি নির্বাচন তদারকির দায়িত্বে আ.লীগের বর্ষিয়ান নেতারা

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) দলের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ ও ঢাকা দক্ষিণ সিটিতে (ডিএসসিসি) উপদেষ্টা পরিষদের আরেক সদস্য আমির হোসেন আমুকে টিম লিডারের দায়িত্ব দিয়ে নির্বাচন পরিচালনা কমিটি অনুমোদন করেছে আওয়ামী লীগ। আগামী ৩০ জানুয়ারি এই দুই সিটির নির্বাচন সামনে রেখে নির্বাচন কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব দেবেন দলের বর্ষীয়ান এই দুই নেতা।

শুক্রবার (৩ জানুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত এক যৌথসভায় এই দুই কমিটির অনুমোদন দেওয়া হয়।

ডিএনসিসি নির্বাচন পরিচালনা কমিটিতে সদস্য সচিব থাকছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি এবং ডিএসসিসির কমিটিতে সদস্য সচিব থাকছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

দলীয় সূত্র জানায়, নিজেদের প্রার্থীদের জেতাতে ঢাকার দুই সিটি নির্বাচনে পরিচালনা কমিটির সদস্য সংখ্যা এখনো চূড়ান্ত করা হয়নি। কেন্দ্রীয় কমিটি ও উপদেষ্টা পরিষদের যারা যারা কাজ করতে আগ্রহী, তাদের অন্তর্ভুক্ত করা হবে কমিটিতে। আজকের মধ্যে কমিটি চূড়ান্ত করে আগামীকাল শনিবার (৪ জানুয়ারি) গণভবনে অনুষ্ঠিত যৌথসভায় উপস্থাপন করা হবে। কমিটিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি সদস্য হিসাবে অন্তর্ভুক্ত থাকবেন।

যৌথ সভায় দক্ষিণ সিটি নির্বাচনে দলের বর্ষীয়ান নেতা উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে টিম লিডার হিসাবে মনোনীত করা হয়েছে। এই কমিটিতে অন্তর্ভুক্ত আছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। বাকিদের নাম দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আজকে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনির্ধারিত বৈঠকে চূড়ান্ত করা হবে।

অন্যদিকে, ঢাকা উত্তর সিটি নির্বাচনে দলের উপদেষ্টা পরিষদের আরেক সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে টিম লিডার হিসাবে মনোনীত করা হয়েছে। এই টিমে আরও অন্তর্ভুক্ত আছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলসহ অন্যান্যরা।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি দুই সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে সব কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।