পাবনা চাটমোহরের কৃতিসন্তান ডিআইজি ওয়াই এম বেলালুর রহমান, বিপিএম এর আজ শুভ জন্মদিন

পুলিশ সদর দফতরের বর্তমান ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এবং পাবনা চাটমোহরের কৃতীসন্তান, সদালাপী, মিষ্টভাষী ওয়াই এম বেলালুর রহমান, বিপিএম এর আজ শুভ জন্মদিন।

পনেরোতম বিসিএস ১৯৯২ সালে অনুষ্ঠিত পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ পুলিশ ক্যাডারের জন্য নির্বাচিত হয়ে বাংলাদেশ পুলিশে যোগ দেওয়া পাবনা চাটমোহরের এই কৃতীসন্তান সহকারী পুলিশ সুপার পদে বিএসএসএফ (পিএম অফিস), সিএমপি, খাগড়াছড়ি, আরএমপি অফিস; পুলিশ সুপার পদে খুলনা জেলা, এআইজিপি (টেলিকম)- রাজারবাগ, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পূর্ব তিমুর এবং আইভরিকোস্টে এবং নওগাঁ জেলায় দায়িত্ব পালন করেন। অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-এর যুগ্ম কমিশনার, অতিরিক্ত পুলিশ কমিশনার (চলতি দায়িত্বে) হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের ১৮ অক্টোবর তিনি ডিআইজি পদে পদোন্নতি পেয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন এবং গাজীপুর মেট্রোপলিটন পুলিশের প্রথম কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি পুলিশ সদর দফতরে তিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) হিসেবে কর্মরত আছেন।

পাবনা জেলার কৃতি সন্তান ওয়াই এম বেলালুর রহমান ব্যক্তি জীবনে দুই ছেলে সন্তানের জনক। তাঁর সহধর্মিণী ডা: প্রথমা রহমান সিদ্দিকী । বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন মেডিকেল কলেজ হাসপাতাল ঢাকায় কর্মরত।

বিশিষ্ট শিক্ষাবিদ, ভাষাসৈনিক দেলমাহমুদ (১৯৩৯-২০১৬) ও রত্নগর্ভা মা জসিমন মাহমুদ (১৯৪৫-২০১৬) দম্পতির ৬ সন্তানের কনিষ্ঠ সন্তান হলেন ওয়াই এম বেলালুর রহমান।

পিতার চাকরির সুবাদে ওয়াই এম বেলালুর রহমানের শিক্ষাজীবনের সূচনা হয় বগুড়া শহরে। তিনি বগুড়া জেলা স্কুল থেকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন। সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া থেকে তিনি উচ্চ মাধ্যমিক এবং চট্টগ্রাম বিআইট (বর্তমানে চুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে তিনি এমবিএ ডিগ্রি অর্জন করেন।

অনাবিল সংবাদ পরিবার তাঁর শুভ জন্মদিনে তার দীর্ঘায়ু, কর্মজীবনের সর্বোচ্চ সফলতা এবং আমৃত্যু সুস্থতা কামনা করছে। আমিন