কলমাকান্দায় এগিয়ে চলছে মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পটি দ্রুত গতিতে এগিয়ে চলছে। মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় পরিচালিত আইজিএ প্রশিক্ষণ কেন্দ্রে টেইলারিং, ভার্মি কম্পোস্ট, মাশরুম, মৌচাষ ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এতে দরিদ্র ও সুবিধাবঞ্চিত ১৬ থেকে ৪৫ বছর বয়সী ৫০ জন নারী রয়েছে।
ভার্মি কম্পোস্ট, মাশরুম এবং মৌচাষ ট্রেডের প্রশিক্ষক তপন চন্দ্র সরকার বলেন, দেশের দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন সার্বিকভাবে স্থায়িত্বশীল উন্নয়নের লক্ষমাত্রা অর্জনের মধ্য দিয়ে ২০৪১ সালের মধ্যেই একটি উন্নত বাংলাদেশ গঠনে এই প্রশিক্ষণটি অগ্রনী ভূমিকা রাখবে। আইজিএ প্রকল্প কেবলমাত্র একটি আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্পই নয় বরং সফল মানুষ বিনির্মাণেরও কারখানা। দেশের প্রত্যন্ত অঞ্চলের নারীরা এখানে প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি নিজেদেরকে প্রস্তুত করছে যুগোপযোগী একজন স্বচ্ছ ও কর্মঠ মানুষ হিসেবে। নিজের জীবনমান পরিবর্তনের পাশাপাশি হচ্ছেন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী আর পাচ্ছেন নৈতিকতার ছোঁয়া। তিনি আরও বলেন, এ প্রশিক্ষণ গ্রহণ করে উপজেলার মহিলারা উপার্জনক্ষম হচ্ছেন এবং প্রশিক্ষণের বাস্তব প্রয়োগ ঘটিয়ে নিজেদের ও পরিবারের জীবনমান পরিবর্তন করতে সক্ষম হচ্ছেন। যা এসডিজি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
আইজিএ প্রশিক্ষণপ্রাপ্ত আয়েশা, রোকেয়া, সোনিয়াসহ আরো অনেকেই জানান, তারা ভার্মি কম্পোস্ট সার উৎপাদন ও বিক্রি করে মাসে ৮শ থেকে ১হাজার টাকা অতিরিক্ত উপার্জন করছেন। তাছাড়া তারা যেমন উপার্জন করতে পারছে, তেমনি রাসায়নিক সারের অপব্যবহার কমিয়ে পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে পারছে।
এ বিষয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পপি রানী তালুকদার বলেন, ২০১৮ সালের এপ্রিল মাস থেকে এখন পর্যন্ত তিন মাস মেয়াদী ছয়টি সমাপ্ত ব্যাচে ২৫০ জন মহিলা প্রশিক্ষণ গ্রহণ করেছেন। সপ্তম ব্যাচ চলমান রয়েছে ও অষ্টম ব্যাচের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন, প্রশিক্ষণ শেষে তারা আর্থসামাজিক অবস্থার পরিবর্তনে ইতিবাচক ভূমিকা রাখছেন। এতে হতদরিদ্র, বিধবা, স্বামী পরিত্যক্ত, অসহায় মহিলাদের আর্থ সামাজিক অবস্থার কিছুটা হলেও পরিবর্তন হচ্ছে।