শৈত্যপ্রবাহে কাঁপছে ঢাকাবাসী

ডিসেম্বরের শুরুতেই শীত জেঁকে বসেছে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে। উত্তরে শুরু হওয়া এই হাড় কাঁপানো ঠাণ্ডা হঠাৎ করেই জেঁকে বসেছে রাজধানী ঢাকায়। ঘন কুয়াশায় ঢাকা পড়েছে জনপদ।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকাল থেকে মেঘাচ্ছন্ন আকাশ আর বাতাসে বাড়তি আর্দ্রতায় হিমশিম খেতে হচ্ছে নগরবাসীকে।

একদিন আগেও রাজধানীর মানুষ সাধারণ পোশাকেই ঘুরে বেরিয়েছে। কিন্তু কয়েক ঘণ্টার ব্যবধানেই গরম কাপড় গায়ে দিয়ে, কানটুপি ও গলায় মাফলার পেঁচিয়ে রাজধানীর মানুষ ঘর থেকে বের হচ্ছেন।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ভোর থেকেই রাজধানীতেই তাপমাত্রা রয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতা যে হারে বাড়ছে, সে হারে গতিবেগ বাড়তে থাকলে তীব্র শীতে ঢাকা থাকবে রাজধানী। সে ক্ষেত্রে উত্তরের জেলাগুলোয় শীতের তীব্রতা আরও প্রকট হবে।

রাজধানীর মতিঝিল এলাকায় রবিউল ইসলাম নামে এক পথচারী জানান, পৌষ মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই শীত জেঁকে বসেছে নগরজুড়ে। উত্তরাঞ্চলের জেলাগুলোর মতো এখানেও শীত।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, দেশের বেশির ভাগ অঞ্চলের তাপমাত্রা কমে শীত অনুভূত হচ্ছে। আরও দু-তিন দিন তাপমাত্রা কমা অব্যাহত থাকবে। এ সময়ে সর্বনিম্ন তাপমাত্রা কমে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে। তবে ঢাকায় তাপমাত্রা এই পরিমাণ কমার কোনো সম্ভাবনা নেই। মূলত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল, যশোর, চুয়াডাঙ্গায় তাপমাত্রা কমতে থাকবে।

গত কয়েক দিন থেকে তাপমাত্রা নিচের দিকে নামছে। আরও নামতে পারে।