কলমাকান্দায় রাবার ড্যাম নির্মাণ কাজ উদ্বোধন

নেত্রকোনার কলমাকান্দায় বোরো জমিতে সেচের সুবিধার্থে গনেশ্বরী নদীতে রাবার ড্যাম নির্মাণ কাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে লেংগুড়া পশ্চিমবাজার এলাকায় গণেশ্বরী নদীর পাড়ে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার প্রধান অতিথি হিসেবে এই নির্মাণ কাজ উদ্বোধন করেন।
জানা যায়, কৃষি মন্ত্রণালয়ের অধীনে ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) গনেশ্বরী নদীতে রাবার ড্যাম নির্মাণে একটি উপ প্রকল্প গ্রহণ করে। ওই প্রকল্পের ব্যায় ধরা হয় প্রায় ১৫ কোটি টাকা। প্রকল্পের মেয়াদ চলতি ডিসেম্বও থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত। মেসার্স মোস্তফা কমাল, অসীম সিংহ ও মেসার্স প্রীতম এন্টার প্রাইজ নামে তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজের বাস্তবায়ন করবে। কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ভূ-পরিস্থ পানি ব্যাবহার নিশ্চিত করতে বিএডিসি এ প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে। আর এ প্রকল্পটি বাস্তবায়ন হলে এলাকার কৃষকের ২ হাজার হেক্টর বোরো জমির সেচ সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে।
উদ্বোধন উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভায় উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক পলাশ কান্তি বিশ্বাসের সঞ্চালনায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা চন্দন বিশ্বাস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএডিসির প্রকল্প পরিচালক (পিডি) ধীরেন্দ্র দেবনাথ, বিএডিসির প্রধান প্রকৌশলী মো. লুৎফুর রহমান, নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান খান, কলমাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুর খান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন আজাদ, বিএডিসির তত্ত¡াবধায়ক প্রকৌশলী পঙ্কজ কর্মকার, সাবেক ইউপি চেয়ারম্যান আবু তাহের, উপজেলা প্রেসক্লাবের সভাপতি রাজ্জাক আহমেদ প্রমুখ।