দুর্গাপুরের বিরিশিরি একাডেমীতে নবান্ন উৎসব ।

নির্মলেন্দু সরকার বাবুল ,দুর্গাপুর .নেত্রকোনা ।

আবহমান কাল ধরে নবান্ন উৎসব পালন করা বাঙ্গালী জাতির ঐতিহ্য। অগ্রহায়ণ এলেই ওই উৎসবে মেতে ওঠেন তারা। নেত্রকোনার দুর্গাপুরের বিরিশিরি ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রতিবারের ন্যায় এবারও ঐতিহ্যবাহী নবান্ন উৎসব পালন করা হয়েছে। একাডেমীর উদ্যোগে শনিবার বিকালে নবান্ন উৎসবের উদ্বোধন করা হয়।

”ধান্যে ঘ্রানে ভর অঘ্রানে,শুভ নবান্ন আজ পাড়ায় পাড়ায় উঠে উৎসব বন্ধ মাঠের কাজ ।” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নবান্ন উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিরিশিরি ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমীর পরিচালক শরদিন্দু সরকার (স্বপন হাজং) । এ সময় উপস্থিত ছিলেন, বিশিষ্ট আদিবাসী লেখক ও গবেষক রেভা: মনিন্দ্র নাথ মারাক, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ হক , বিশিষ্ট আইনজীবি মানেশ চন্দ্র সাহা , আদিবাসী নেতা প্রফুল্ল হাজং , কবি দুনিয়া মামুন, নৃত্য শিক্ষিকা মালা মার্থা প্রমুখ ।

এরপর শুরু হয় পিঠা উৎসব । বেগুন ভর্তা, আলু ভর্তা, ডাল ভর্তা, সরিষা ভর্তা ও শুঁটকি ভর্তা দিয়ে মেরা পিঠা খাওয়ার ধুম পড়ে। সাথে ভাঁপা পিঠা, তেলের পিঠা, পুলি পিঠা, নুডুলস, সেমাই ইত্যাদি দিয়ে টেবিল ছিল ভরপুর। আমন্ত্রিত অতিথিরা এতে অংশ নেন।
পরিশেষে মনোমুগ্ধকর সাংস্কৃতিক আনুষ্ঠান পরিবেশিত হয় ।