গ্রামীণ নারী ও কিশোরীরাই গড়ছে জলবায়ু সহনশীলতা ———–কৃষি কর্মকর্তা মেহেদী হাসান

মঙ্গলবার সকাল ১১ টায় বগুড়ার গাবতলী উপজেলার কাগইল ইউনিয়ন পরিষদ চত্ত্বরে আন্তর্জাতিক নারী দিবস ঊপলক্ষে আসিয়াব এর বাস্তবায়নে এবং এম্বাসি অব নেদারল্যান্ড এর অর্থায়নে এ্যাকশন এইড বাংলাদেশের সহযোগীতায় এমএম ডাব্লু-ডাব্লু প্রকল্পের আওতায় আলোচনা সভা ও শোভা যাত্রা বের করা হয়।


কাগইল নায়েবউল্লা সিনিয়র আলীম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল মজিদের সভাপতিত্বে ও প্রকল্প সমন্বয়কারী নারায়ন চন্দ্র রায়ের সার্বিক তত্ত্বাবধানে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন গাবতলী উপজেলা কৃষি অফিসার মেহেদী হাসান। তিনি বলেন, মেকিং মার্কেট ওয়ার্ক ফর ওমেন প্রকল্প এ নারীদের সফল কৃষি ভিত্তিক নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে উল্লেখযোগ্য ভুমিকা রাখছেন। এ প্রকল্পের কাজ প্রশংসার দাবী রাখে। গ্রামীণ নারী ও কিশোরীরাই গড়বে জলবায়ু সহনশীলতা।

আগামী দিনে কৃষিতে অধিক পরিমাণ নারীদেরকে সম্পৃক্ত করার লক্ষে গাবতলী কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে সকল প্রকার সহযোগীতা করা হবে। দিবসের উদ্যেশ্য হলো গ্রামীণ নারীদের স্থানীয় বাজারে প্রবেশাধীকার নিশ্চিত করা, বিশ্বের ক্ষুধা ও দারিদ্র হ্রাসের মুল হাতিয়ার হিসাবে গ্রামীণ নারীদের সক্রিয় ভুমিকা রাখা, গ্রামীণ নারীদের উৎপাদনশীল কৃষিপণ্য বাজারে প্রবেশ নিশ্চিত করা, নারীদেরকে কৃষিক্ষেত্রে ব্যবসা ও পণ্য বাজারজাত করণে সহায়তা করা।

এ সময় উপস্থিত ছিলেন,আসিয়াব পরিচালক প্রোগ্রাম আব্দুস সামাদ, টিডিসিও আকবর আলী, সংশ্লিষ্ট এফ এফ ইকবাল হোসেন, ইউপি সচিব কে এম সোহাগ, আলহাজ্ব লুৎফর রহমান, হাবিবুর রহমান কৃষনো, নারগিছ, শিরিন, শাহিনা, রাজিয়া, আছিয়া, সাবিনা, রুমা, বেবী সহ প্রকল্পের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, কর্মী ও এলাকার গণ্য মান্য ব্যক্তি বর্গ।অনুষ্ঠান শেষে জন সচেতনতামুলক জারিগান অনুষ্ঠিত হয়। নারী উন্নয়নে বিশেষ অবদান রাখায় প্রকল্পের পক্ষ থেকে কয়েকজন নারীকে সন্মাননা ক্রেস্ট প্রদান করা হয়