পাবনায় বাল্যবিয়ে বন্ধ ও পাঁচজনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড জরিমানা

পাবনা সদরের ভাঁড়ারা ইউনিয়নের খয়েরবাগানে সপ্তম শ্রেণিপড়ুয়া এক স্কুলছাত্রীর বিয়ে বন্ধ করে দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিয়ের অপরাধে বরসহ পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং কাজিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ইউএনও জয়নাল আবেদীন জানান, খয়েরবাগানে বীণা নামে সপ্তম শ্রেণিপড়ুয়া স্কুলছাত্রীকে বিয়ে দেওয়া হচ্ছে- স্থানীয় সূত্রে খবর পেয়ে শুক্রবার সেখানে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। ঘটনাস্থলে গিয়ে এর সত্যতা মেলায় তৎক্ষণাৎ বিয়ে বন্ধ করে দেওয়া হয়। অপরাধ প্রমাণিত হওয়ায় বর ভাঁড়ারা ইউনিয়নের নলদহ গ্রামের হেলাল উদ্দিনের ছেলে মো. নাইমকে এক বছর, বরের ভাই হেলাল, বরের সহযোগী একই গ্রামের রোস্তম আলীর ছেলে হামিদুল, শাহজাহান প্রামাণিকের ছেলে শাহাবুদ্দিন এবং শিবগঞ্জ উপজেলার নুরুল ইসলামের ছেলে শিহাব উদ্দিনকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বিয়ে পড়ানোয় কাজি আওকাত হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ইউএনও আরও জানান, ভ্রাম্যমাণ আদালত চলাকালে মেয়ের বাবা তার দারিদ্র্যের বিষয়টি তুলে ধরে পড়াশোনা চালাতে না পেরে বিয়ে দিচ্ছিলেন উল্লেখ করে ক্ষমা চান। সহযোগিতা পেলে মেয়ের লেখাপড়া চালাবেন অঙ্গীকার করলে উপজেলা প্রশাসন থেকে ওই স্কুলছাত্রীর লেখাপড়ার দায়িত্ব নেওয়া হয়। এ ছাড়া দরিদ্র পরিবারটির জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২-এ একটি ঘর বন্দোবস্ত দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।