তীব্র তাপপ্রবাহেও ক্লাস চলছে চাটমোহরের মাতৃছায়া আদর্শ কিন্ডার গার্টেন স্কুল

মোঃ নূরুল ইসলাম, চাটমোহর (পাবনা) ঃ
তীব্র গরমের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা থাকলেও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে পাবনার চাটমোহর বিলচলন ইউনিয়নের দোলং উত্তরপাড়া মাতৃছায়া আদর্শ কিন্ডার গার্টেন স্কুলে চলছে ক্লাস।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ৯ টায় সরেজমিন গিয়ে দেখা যায়, মাতৃছায়া আদর্শ কিন্ডার গার্টেন স্কুলে ক্লাস চলছে। শিক্ষার্থীরা ক্লাসে হাঁসফাঁস করছে গরমে। দেশজুড়ে বইছে তীব্র তাপপ্রবাহ। এ কারণে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রনালয়। কিন্তুু শিক্ষামন্ত্রনালয়ের নির্দেশনা অমান্য করে স্কুল খোলা রেখে ক্লাস চালাচ্ছেন।

প্রচন্ড গরমে ছেলেমেয়েরা স্কুলে যেতে চায় না। জোর করে স্কুলে পাঠানো হয়, না হলে তো অন্যদের তুলনায় পিছিয়ে যাবে। কিন্তু স্কুল ছুটির পর গরমের মধ্যে রাস্তা দিয়ে বাসায় এসে অস্থির হয়ে পড়ছে ছেলেমেয়েরা একথা জানালেন অভিভাবকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক অভিভাবক বলেন, বেশ কয়েকদিন ধরেই পচন্ড গরম চলছে দেশের সব অঞ্চলেই। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় রাজশাহী বিভাগের সকল জেলার শিক্ষা প্রতিষ্ঠান ২ মে বৃহস্পতিবার পর্যন্ত ছুটি ঘোষণা করেছেন। প্রচন্ড গরমের কারণে ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষার্থীদের অনিচ্ছা সত্ত্বেও ক্লাস নেওয়া হচ্ছে। সরকারি সিদ্ধান্ত অমান্য করে চলছে প্লে থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস। স্কুল ১১টায় যখন স্কুল ছুটি হয় তখন প্রচন্ড রৌদ্র ও গরম থাকে। প্রচন্ড রৌদ্র ও গরমের মধ্যে হেঁটে বাসায় এসে অসুস্থ হয়ে পরে ছেলেমেয়েরা।

মাতৃছায়া আদর্শ কিন্ডার গার্টেন স্কুলের পরিচালক মো. হাসান আলী বলেন, স্কুল বন্ধ রেখেছি। এ সকল শিক্ষার্থী প্রাভেইট পড়তে এসেছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার মো. মাহবুবুর রহমান বলেন, আমি ওই প্রতিষ্ঠানে গিয়েছিলাম। উপস্থিত কিছু শিশু শিক্ষার্থী পেয়েছি। স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর পর খোলা রাখলে তাদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে। কোনোভাবেই সরকারি আদেশ অমান্য করার সুযোগ নেই।

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেদুয়ানুল হালিম কে মুঠো ফোনে যোগাযোগ করে পাওয়া যায়নি।