ইবির আল হাদীস বিভাগে সেমিনার অনুষ্ঠিত

// রানা আহম্মেদ অভি, ইবি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সভা কক্ষে “আল্লামা আবুল হাসান যশোরী রহ. ইলমুল হাদিস চর্চায়  তাঁর অবদান ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১৪ই নভেম্বর) দুপুর ১২ ঘটিকায় উক্ত বিভাগের তত্ত্বাবধানে এ পিএইচডি সেমিনারের আয়োজন করা হয়। 

পিএইচডি গবেষক জনাব মোঃ আব্দুর রউফ  গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। বিভাগটির সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ধর্মত্বত্ত ও ইসলামী শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. আ.ব.ম ছিদ্দিকুর রহমান আশরাফী।

এ ছাড়া গবেষণার তত্ত্বাবধারক  প্রফেসর ডঃ মুহাম্মদ অলিউল্লাহ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

আলোচক হিসেবে ছিলেন বিভাগটির প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম ও প্রফেসর  ড. মোঃ আঃ হ ম নুরুল ইসলাম, সাবেক চেয়ারম্যান প্রফেসর ডঃ মো:সেকেন্দার আলী  ও সাবেক ডিন প্রফেসর ডঃ আ,খ,ম ওয়ালী উল্লাহ,  আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডঃ মুহাম্মদ নাছির উদ্দিন মিঝি ও প্রফেসর ড.মো. আমিনুল ইসলাম  এবং দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আ. ছ. ম তরিকুল ইসলাম ও প্রফেসর ডঃ মুহাম্মদ মাসুদ আল মাহদী, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ওবায়দুল ইসলাম, প্রফেসর ড. মোঃ আব্দুস সালাম. প্রফেসর ড. মোঃ কামরুল হাসানসহ, কর্মকর্তা-কর্মচারীসহ ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। 

এ সময় বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান বলেন, ‘বাংলাদেশে উলুমুল হাদিস চর্চায় মুহাদ্দিসগনের ভূমিকা অনস্বীকার্য। তিনি  উলুমুল হাদীসের প্রেক্ষাপট ও হাদিস চর্চার ইতিবৃত্তকে সুন্দরভাবে ফুটিয়ে তুলে গবেষণাকে পরিপক্ক করার জন্য আহ্বান জানান।’