আদমদীঘির কাঞ্চনপুর মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকট, ঝুঁকিপূর্ণ পুরাতন ভবনে পাঠদান

// আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘি উপজেলার কাঞ্চনপুর মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকটের কারনে ঝুঁকিপূর্ণ পুরাতন ভবনে পাঠদান করানো হচ্ছে। যে কোনো সময় ভবন ধসে ঘটতে পারে দুর্ঘটনা। পাঠদানের সময় আতংকে থাকে শিক্ষক ও শিক্ষার্থীরা। ওই বিদ্যালয়ে আরো শ্রেনিকক্ষ নির্মানের দাবি সচেতন মহলের।
আদমদীঘি উপজেলার চাঁপাপুর ইউনিয়নের কাঞ্চনপুর মাধ্যমিক বিদ্যালয়াটি ১৯৬২ সালে স্থাপিত হয়। গত ২০০৮-২০০৯ সালে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর বগুড়ার বাস্তবায়নে তিন তলা বিশিষ্ট একটি নতুন ভবন নির্মান করে পাঁচ শতাধিক ছাত্র-ছাত্রীকে পাঠদান করে আসছিলেন। বর্তমানে এই বিদ্যালয়ে প্রায় এক হাজার ছাত্র-ছাত্রী রয়েছে। বেশি শিক্ষার্থীর কারনে ওই বিদ্যালয়ের নতুন ভবনে ছাত্রছাত্রী সংকুলান না হওয়ায় পুরাতন জরাজীর্ণ ভবনে ঝুঁকির মধ্যে পাঠদান করাতে বাধ্য হচ্ছে। বৃষ্টি হলে পুরাতন ভবনের শ্রেণিকক্ষে পানি পরে পাঠদান ব্যাহত হয়। শ্রেণিকক্ষ সংকটের কারণে ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়েই পাঠদান করতে হচ্ছে শিক্ষার্থিদের।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক নৃপেন্দ্র নাথ দাস বলেন, শ্রেণিকক্ষ সংকটের কারনে ঝুঁকিপূর্ণ পুরাতন ভবনে পাঠদান করানো হচ্ছে। আমরা শীগ্রই বিদ্যালয়ের নতুন ভবন নির্মানের জন্য আবেদন করবো। ম্যানিজিং কমিটির সভাপতি মোতাহার হোসেন বিশ^াস বলেন, বেশি ছাত্র-ছাত্রী হওয়ার কারনে পুরাতন ভবনে পাঠদান করানো হচ্ছে। দ্রুত একটি ভবন নির্মান করার জন্য ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট দাবি জানায়।