বগুড়ায় স্মার্ট কর্মসংস্থান মেলাঃ যোগ্যতা থাকলে চাকরি মিলবে ৩৬৫ জনের

// সঞ্জু রায়, বগুড়াঃ চাকরি প্রার্থীদের জন্যে বগুড়ায় আগামী ২৪শে জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে দিনব্যাপী ‘স্মার্ট কর্মসংস্থান মেলা-২০২৩’ যেখানে তিনটি বড় এনজিওসহ স্থানীয় পর্যায়ের মোট ১৩টি প্রতিষ্ঠানে যোগ্যতা থাকলে বিভিন্ন পদে নিয়োগ মিলবে ৩৬৫ জন চাকরিপ্রার্থীর।
মঙ্গলবার দুপুরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ব্যতিক্রমী এই আয়োজন সম্পর্কে জানান জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম। তিনি জানান, বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে। তারই ধারাবাহিকতায় বগুড়ায় বেকারত্বের সমস্যা সমধান করাসহ দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন ও তথ্যপ্রযুক্তিতে আরও উন্নতি করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এ ধরনের মেলা ও সেমিনারের আয়োজন করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্থানীয় শহীদ টিটু মিলনায়তনে আগামী ২৪ জুন সকাল সাড়ে ১০টার দিকে ওই মেলার উদ্বোধন করবেন।
জেলা প্রশাসক বলেন, চাকরি প্রার্থীরা মেলায় নির্ধারিত বাক্সে তাদের সিভি জমা দিতে পারবেন। পরবর্তীতে যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা যোগ্যতার ভিত্তিতে প্রয়োজন অনুযায়ী জনবল নিয়োগ দেবেন। মেলায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, টিএমএসএস ও গাক ছাড়াও বগুড়ার স্বনামধন্য বেশকিছু প্রতিষ্ঠান যেমন: রাহুল গ্রুপ, মিল্টন ইঞ্জিনিয়ারিং, মদিনা মেটাল, রিয়েল মেটাল, শোভা অ্যাডভান্স টেকনোলজি, মেঘনা ইনস্যুরেন্স কোম্পানীতেও মিলবে সরাসরি চাকরির সুযোগ যা সত্যিই সরকারের অভাবনীয় উদ্যোগ হতে যাচ্ছে।
প্রতিমন্ত্রী পলকের বগুড়ায় আগমনকে ঘিরে দিনব্যাপী কর্মসূচির বিস্তারিত জানিয়ে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আরো বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে স্মার্ট কর্মসংস্থান মেলার ২য় পর্বে  শিক্ষার্থীদের নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে আয়মান সাদিক, সোলায়মান সুখনের মতো তরুণ মোটিভেশনাল বক্তাদের আনার ব্যাপারে ইতিমধ্যে যোগাযোগ করা হয়েছে এবং আশা করা হচ্ছে তারা আসবেন। এখন পর্যন্ত এই সেমিনারে অংশ নেয়ার জন্যে প্রায় ১৪০০ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন যা আরো বাড়বে বলে আশা করছেন জেলা প্রশাসক সাইফুল ইসলাম। তিনি আরও জানান, মেলা উদ্বোধনের পাশাপাশি প্রতিমন্ত্রী পলক ৩২ জন নারী উদ্যোক্তার মাঝে সামলম্বী হওয়ার লক্ষ্যে অনুদানের চেক এবং ১০ জন সম্ভাবনাময় ফ্রিল্যান্সারকে ল্যাপটপ প্রদান করবেন। একই দিন জেলার ১২টি উপজেলার মধ্যে অবকাঠামোগত সুযোগ-সুবিধা বিদ্যমান এমন সাতটি উপজেলায় জয় সেট সেন্টারের ভিত্তিপ্রস্থরও স্থাপন করা হবে। পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বগুড়া প্রস্তাবিত শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার ও বগুড়া হাইটেক পার্কের জায়গাও পরিদর্শন করবেন। জেলা প্রশাসনের এই সংবাদ সম্মেলনে জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আফসানা ইয়াসমিন, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খালিদ বিন মনসুর ও গাজী মূয়ীদুর রহমানসহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ও জেলার পেশাজীবি সাংবাদিকরা উপস্থিত ছিলেন।