দক্ষিণ সুদানে প্রেসিডেন্টের ভেজা প্যান্টের ভিডিও ফাঁস, ৬ সাংবাদিক আটক

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কিরের ভেজা প্যান্টের ভিডিও ফাঁস করার অভিযোগে দেশটির ছয় সাংবাদিককে আটক করা হয়েছে। গত ডিসেম্বর মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়ে। 

ভিডিও দেখা মনে হচ্ছে, লাঠিভর দিয়ে দাঁড়িয়ে থাকা প্রেসিডেন্ট সালভা কির হয়ত প্রস্রাব ধরে রাখতে পারেননি।

প্রেসিডেন্টের প্যান্টে প্রস্রাব করে দেওয়ার ভিডিও ফাঁস করে দেওয়ার দায়ে গ্রেপ্তার সাংবাদিকদের সবাই সাউথ সুদানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের কর্মী।

বিবিসি জানায়, এ ঘটনার জেরে চলতি সপ্তাহে আটক করা হয় দেশটির ছয় সাংবাদিককে। তাদের মুক্তির দাবি জানিয়েছে, দ্য কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

দক্ষিণ সুদান ইউনিয়ন অব জার্নালিস্টসের প্রেসিডেন্ট প্যাট্রিক ওয়েট রয়টার্সকে বলেন, ‘কীভাবে প্রেসিডেন্টের প্যান্টে মূত্রত্যাগ করে দেওয়ার ভিডিও ফাঁস হলো সেটা হয়তো তারা জানেন। এমন সন্দেহে ওই ছয় সাংবাদিককে আটক করা হয়েছে।’

তবে দ্য সাউথ সুদান ব্রডকাস্টিং করপোরেশনের (এসএসবিসি) দাবি, তারা কখনোই ওই ভিডিও সম্প্রচার করেননি।

সিপিজের সাব-সাহারান আফ্রিকার প্রতিনিধি মুথোকি মুমো তাদের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়ে বলেছেন, ‘শীর্ষ ব্যক্তিরা যখনই কাভারেজকে বাধা মনে করেন তখনই ধরপাকড় করা হয় সাংবাদিকদের।’

দেশটির তথ্যমন্ত্রী মাইকেল মাকুইভ বলেছেন, কেন ওই সাংবাদিকদের আটক করা হয়েছে সেটা জানতে অপেক্ষা করা দরকার।

দক্ষিণ সুদানে সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছে মানবাধিকার সংগঠনগুলো। দেশটিতে সাংবাদিকদের হেনস্তা করা ও হুমকি দেওয়া বন্ধ করার আহ্বানও জানিয়েছে তারা।

২০১১ সালে কির দক্ষিণ সুদানের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন।