ডিক্যাপ্রিওর জীবনে ৯ নায়িকা

বিনোদন পৃথিবীকে দুই ভাগে ভাগ করা যায়। প্রথম ভাগে তারা থাকবেন যারা ডিক্যাপ্রিওকে চেনেন। আর দ্বিতীয় ভাগে থাকবেন তারা, যারা তাকে চিনতে যাচ্ছেন। শুধু হলিউডে নয় লিওনার্দো ডিক্যাপ্রিওকে চেনে সারা পৃথিবী। এছাড়াও এই জ্যঁদরেল অভিনেতার জনপ্রিয়তার মাত্রাও তুঙ্গে। টাইটানিক তারকাখ্যাত ডিক্যাপ্রিও কর্মজীবন ছাড়াও ব্যক্তিগত জীবন নিয়েই অনুগামীদের কৌতূহলের শেষ নেই। তার সিনেমা, প্রেমিকা, সম্পর্ক, ডেটের জন্যও বহুবার ডিক্যাপ্রিও হয়েছেন সংবাদের শিরোনাম। তার প্রকৃত নায়িকা ছাড়াও অভিনয়ের নায়িকাদের নিয়ে আজকের এই আয়োজন।
 
লিওনার্দো ডিক্যাপ্রিও ১৯৯১ সালে ‘ক্রিটারস-৩’ দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। তারপর ‘পয়জন আইভি, দিস বয়’স লাইফ, হোয়াট’স ইটিং গিলবার্ট গ্রেপ, দ্য বাস্কেটবল ডায়েরিজ, টোটাল ইক্লিপস’ এই সিনেমাগুলোতে তিনি একক অভিনয় করেছেন। তবে ‘রোমিও+জুলিয়েট’ ছিলেন তার জীবনের প্রথম রোমান্টিক হিরোর চরিত্র, তার বিপরীতে ছিলেন ক্লেয়ার ডেইন্স, লিও’র দ্বিতীয় সিনেমা ছিল ‘মারভিন্স রুম’।

সেই সিনেমাতে তার সঙ্গে অভিনয় করেছে ‘মেরিল স্ট্রিপ’। লিওনার্দো ডিক্যাপ্রিও তার জীবনকে ঘুড়িয়ে গিয়েছিলেন ১৯৯৭ সালের ‘টাইটানিক’ সিনেমা দিয়ে। সেই বিখ্যাত সিনেমায় তার জুটি ছিলেন আরেক বিখ্যাত গ্লামার-হিরোইন কেট এলিজাবেথ উইন্সলেট।
 
২০০৪ সালে মুক্তি পায় মার্কিন জীবনীমূলক নাট্য চলচ্চিত্র ‘দ্য অ্যাভিয়েটর’ সিনেমায় লিওনার্দো ডিক্যাপ্রিও সঙ্গে অভিনয় করেছে কেট ব্লানচেট। ২০০৬ সালের আমেরিকান পলিটিকাল থ্রিলার চলচ্চিত্র ‘ব্লাড ডায়মন্ড’ সিনেমায় এই অভিনেতার সঙ্গে নায়কা ছিলেন জেনিফার কনেলি। ২০০৮ সালে মুক্তি পায় মার্কিন অ্যাকশন স্পাই চলচ্চিত্র ‘বডি অফ লাইজ’। এই সিনেমায় এক জঙ্গির পিছনে সিআইএ এবং জর্ডানের গোয়েন্দা বাহিনীর তৎপরতা দেখানো হয়েছে। এখানে লিওনার্দো ডিক্যাপ্রিও সঙ্গে অভিনয় করেছে গোলশিফতেহ ফারাহানি।

২০০৮ সালের ব্রিটিশ-মার্কিন রোমান্টিক নাট্য চলচ্চিত্র রেভলূশন্যারি রোড লিওনার্দো ডিক্যাপ্রিওর আবারো নায়িকা হয় কেট উইন্সলেট। ২০১০ সালে মুক্তি পায় বিখ্যাত পরিচালক ক্রিস্টোফার নোলান রচিত, সহ-প্রযোজিত ও পরিচালিত একটি মৌলিক অ্যাকশনধর্মী সায়েন্স ফিকশন চলচ্চিত্র ইনসেপশন সিনেমায় অভিনয় করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও এই সিনেমায় নায়িকা ছিলেন ‘মারিয়োঁ কোতিয়ার।’ 

২০১৩ সালে মুক্তি পায় মার্কিন রোমান্টিক নাট্য চলচ্চিত্র ‘দ্য গ্রেট গ্যাটসবি’। এই সিনেমায় গেটসবির (লিওনার্দো ডিক্যাপ্রিও) প্রেমিকা ডেইজির ভূমিকায় অভিনয় করেন কেরি মুলিগান। ২০১৩ সালে মুক্তি পায় মার্কিন জীবনী নির্ভর ব্ল্যাক কমেডি অপরাধবিষয়ক চলচ্চিত্র ‘দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট’ এই সিনেমায় লিওনার্দো ডিক্যাপ্রিও সঙ্গে নায়িকা ছিলেন মার্গোট রবি।

‘ওয়ান্স আপন আ টাইম ইন’ হলিউড ২০১৯ সালের মার্কিন হাস্যরসাত্মক নাট্যধর্মী চলচ্চিত্র এই সিনেমাতেও লিওনার্দো ডিক্যাপ্রিও সঙ্গে আবারও অভিনয় করেছে মার্গো এলিস রবি।

২০২২ সালের অগাস্ট মাসে, লিওনার্দো ডিক্যাপ্রিও এবং তার প্রাক্তন গার্লফ্রেন্ড ক্যামিলা মরোনের ব্রেকআপ হয়। ২৫ বছর বয়সী ক্যামিলার সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর ট্রলের শিকার হয় এই নায়ক। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে এই অভিনেতা নাকি ২৫ বছরের বেশি বয়সী মেয়েদের সঙ্গে ডেট করেন না!