কারাগারে বাবা ও ভাইকে দেখতে আসার পথে গণধর্ষণের শিকার হয় নবম শ্রেণির ছাত্রী। 

জসীমউদ্দীন ইতি ঠাকুরগাঁও প্রতিনিধি 

ঠাকুরগাঁওয়ে নানা ঘটনার সাক্ষী বিদায়ী ২০২২ সাল। বছরজুড়েই কয়েকটি ইস্যুতে সারা দেশে আলোচনায় উঠে এসেছে 

জেলার নাম।বেশি আলোচনায় ছিল দেড় বছরের শিশু সুরাইয়া মায়ের কোলে পুলিশের গুলিতে নিহত হওয়া। ২৭ জুলাই সন্ধ্যায় জেলার রাণীশংকৈল উপজেলার বাচোর ইউপির ভাংবাড়ি ভিএফ নিম্নমাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। সহিংসতার ঘটনায় পৃথক তিন মামলায় অজ্ঞাত ৮০০ জনের বিরুদ্ধে থানায় মামলা করে পুলিশ ও প্রিসাইডিং অফিসার।

দ্বিতীয় ঘটনায় আলোচনায় আসে বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর ইউনিয়ন মৎস্যজীবী লীগের নেতা শাকিল হত্যা মামলার প্রধান আসামি স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রফিকুল ইসলাম কারাগারে যাওয়ার ঘটনা। ৩ নভেম্বর ওই ইউপি চেয়ারম্যান আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আরেকটি লোমহর্ষক ঘটনায় বিস্মিত হন জেলার মানুষ। কারাগারে বাবা ও ভাইকে দেখতে আসার পথে গণধর্ষণের শিকার হয় নবম শ্রেণির ছাত্রী। ঘটনাটি ঘটে ৯ সেপ্টেম্বর রাতে সদর উপজেলার গোবিন্দনগর ইক্ষু খামার এলাকায়। ওই ছাত্রীকে হাত, পা ও মুখ বাঁধা এবং রক্তাক্ত অবস্থায় পুলিশ উদ্ধার করে। মেয়েটির বাড়ি জেলার বালিয়াডাঙ্গী উপজেলায়। এ ঘটনায় তিনজনকে অভিযুক্ত করে থানায় মামলা হয়।

এ ছাড়া নারী হয়ে আরেক নারীকে শাস্তি দিতে মাথা ন্যাড়া করে দেওয়ার বিষয়টি আলোচিত ছিল। পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউপির প্রথম নারী চেয়ারম্যান টেলিনা সরকার হিমুর বিরুদ্ধে অভিযোগ ওঠে এক গৃহবধূকে শারীরিক নির্যাতনের পর মাথার চুল কেটে দেওয়ার। ১২ জুন এ ঘটনা ঘটে। পরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা হলে তিনি গ্রেপ্তার এড়াতে বাড়ি থেকে উধাও হন।

রুহিয়া থানা বিএনপির কার্যালয়ে কৃষি কার্যালয়ের সাইনবোর্ড ঝুলতে দেখে হতবাক হন এলাকার মানুষ। আলোচনা-সমালোচনার মুখে হঠাৎ উধাও হয় কৃষি কার্যালয়ের সেই সাইনবোর্ডটি। ৭ সেপ্টেম্বর আবারও সাইনবোর্ড ঝুলে বিএনপির কার্যালয়ে।