করোনা মোকাবেলা ও পবিত্র রমজানে পুলিশের ভূমিকা


পরিবারের সবার সাথে যখন সবাই সেহেরি বা ইফতার করছেন তখন আপনার নিরাপত্তার কাজে নিয়োজিত পুলিশ সদস্যগণ। পুলিশ সেবা দেবার সময়ে সেহেরি বা ইফতারি করছেন রাস্তার মোড়ে কিংবা কর্তব্যস্থলেই। তারা রাস্তায় থেকে ঝুঁকি ও অনেকটা আবেগকে দমন করে করোনার সংকট মোকাবেলা করছেন দেশের এই ক্রান্তিকালে। 


 করোনার এই সময়ে পবিত্র রমজান মাসে পুলিশের জন্য আরও চ্যালেঞ্জিং হয়েছে যেমন: নিয়মিত ডিউটি করা, জনগণের জান-মালের নিরাপত্তা প্রদান, মানুষ ও যান চলাচল নিয়ন্ত্রণ করা ও নিরাপত্তা দেয়া, মানুষ কোয়ারেন্টাইন বা গৃহবন্দি মানুষ থাকছেন কিনা এবং সরকারের আদেশ অনুসারে বিভিন্ন সেবা প্রদান করা ইত্যাদি।


এই দায়িত্ব পুলিশ দেশপ্রেম ও পেশাদারিত্ব নিয়ে করে যাচ্ছে পবিত্র রমজান মাসেও, যদিও অনেক ঝুঁকির মধ্যেই করতে হয় এ কাজ। লক্ষ্য করা যাচ্ছে, একদিকে পর্যাপ্ত নিরাপত্তা সামগ্রী ছাড়াই রাস্তায় নামা মানুষের কাছাকাছি থাকছে পুলিশ, অন্যদিকে রমজান মাসে দায়িত্ব বেড়েছে অনেক। পুলিশ সদস্যদের সুস্থতা দেশের জন্য অতি জরুরী। আশা করা যাচ্ছে খুব দ্রুত পুলিশের নিরাপত্তা আরো জোরদার হবে।


যাই ঘটুক না কেন দেশের করোনা সংকট মোকাবেলায় পুলিশ সেবা দিয়ে যাচ্ছে নিরলসভাবে। এই সেবা প্রদান করতে গিয়ে অনেক দেশপ্রেমিক পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন এবং হচ্ছেন। অতি দু:খের বিষয় কয়েকজন পুলিশ সদস্য শহীদ হয়েছেন করোনা আক্রান্ত হয়ে। এই শোক নিয়েই কাজ করে যেতে হবে দেশের জন্য।


বহুমুখী দায়িত্ব পালনে পুলিশ বহুমুখী সীমাবদ্ধতার মধ্যে থানা-ফাড়িতে কাজ করছেন তা জাতি অবশ্যই স্মরণ রাখবে।


পরিবারকে দারুণভাবে অনুভব করা এই পুলিশ নামের মানুষগুলো দেশ সেবার প্রতিজ্ঞা নিয়ে পরিবারের প্রতি আবেগকে নিয়ন্ত্রন করে চলেছে, সামনে এখন শুধুই দায়িত্বপালন, দেশসেবা ও মানবসেবা।
সুদিন আসবেই,সবাই নিরাপদে থাকুন ঘরে।


লেখক,

আহমেদ রেজা,

উপ-পরিদর্শক,

ঢাকা মেট্রোপলিটন পুলিশ
reza5006@gmail.com