ঝিনাইদহে মঞ্চস্থ হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা

রামিম হাসান,ঝিনাইদহ: ঝিনাইদহের শৈলকুপায় মঞ্চস্থ হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা। বৃহস্পতিবার রাতে পৌর এলাকার আউশিয়া বর্ণালী ক্লাবের উদ্যোগে অনন্ত বাদালশো সরকারী প্রথিমিক বিদ্যালয় মাঠে এ যাত্রাপালাটি অনুষ্ঠিত হয়। অশ্লীলতার বিরুদ্ধে তাদের এ যাত্রাপালা বলে আয়োজক কমিটি জানান। রাত জেগে যাত্রাপালাটি কয়েক হাজার নারী পূরুষ উপভোগ করতে দেখা যায়।
আয়োজক কমিটির প্রধান ৬নং ওয়ার্ড কাউন্সিলর বকুল আলী বিশ^াস জানান, এলাকাবাসী বৃহস্পতিবার রাতে যে যাত্রাপালাটি মঞ্চস্থ করেন সেটি সামাজিক যাত্রাপালা সতী কলংকীনি। গ্রামাঞ্চল থেকে অনেকটাই হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী যাত্রাপালা। যা দেশের বিভিন্ন অঞ্চলে অনুষ্ঠিত হতো। এখন যা হয় যাত্রার নামে অশ্লীলতায় ভরা। অশ্লীলতার বিরুদ্ধে আমাদের এ যাত্রাপালাটি বলে তিনি জানান।
যাত্রা শিল্পী আক্কাস আলী জানান, আউশিয়া গ্রামের ঐতিহ্য যাত্রাপালা। গ্রামের বিভিন্ন বয়সের মানুষ অনেকদিন ধরে রিহারসেল করে তা মঞ্চস্থ করে থাকেন।
আউশিয়া গ্রামের সাংস্কৃতিক সংগঠক নুরুল ইসলাম বলেন, গ্রামটিতে প্রতি বছরই যাত্রাপালা অনুষ্ঠিত হতো। অনেকদিন বন্ধের পর এ যাত্রাপালাটি দেখে তিনি মুগ্ধ বলে জানান।