শিক্ষার্থীদের স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ করছেন কলমাকান্দার ইউএনও

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
নেত্রকোনার কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন প্রশাসনিক কাজের ফাঁকে বিভিন্ন বিদ্যালয় পরিদর্শনে গিয়ে শিক্ষার্থীদের স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ করছেন। তার এই উদ্যোগকে শিক্ষার্থীর অভিভাবকরা ইতোমধ্যে স্বাগত জানিয়েছেন। বুধবার দুপুরে বাউসাম রুদ্রনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে গিয়ে চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরকে তিনি দেশের ইতিহাস ঐতিহ্য, মুক্তিযুদ্ধ, স্বদেশপ্রেম এসব নিয়ে উদ্বুদ্ধ করেন।
বাউসাম রুদ্রনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল বলেন, এই বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৪২১ জন শিক্ষার্থী রয়েছে। ইউএনও স্যার মাঝে মাঝে এসে আমাদের বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিভিন্ন বিষয়ে উদ্বুদ্ধ করেন। স্যারের এ কার্যক্রমে আমাদের বিদ্যালয়ের শিক্ষার্থীরা আনন্দ পায়। শিক্ষার্থীদের নিয়ে ওনার আলোচনার ধরণটা খুবই চমৎকার।


পঞ্চম শ্রেণির এক ছাত্রীর অভিভাবক আবুল কালাম বলেন, এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। এতে করে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে জবাবদিহিতা এবং শৃঙ্খলা আসবে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন বলেন, ইংরেজ দার্শনিক ফ্রান্সিস বেকন আজ থেকে প্রায় ৪০০ বছর আগে বলেছিলেন, “শিক্ষাই সব শক্তির মূল”। এত বছর পর কথাটি তার মূল্য একটুও হারায়নি। শিক্ষার প্রতি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে আজ কিছুটা সময় শিক্ষার্থীদের সঙ্গে কাটিয়ে আসলাম। পরিদর্শন করলাম ‘বাউসাম রুদ্রনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়’। শিশুদের অনুপ্রাণিত করেছি। দেশের ইতিহাস ঐতিহ্য, মুক্তিযুদ্ধ, স্বদেশপ্রেম এসব নিয়ে উদ্বুদ্ধ করার প্রচেষ্টা চালিয়েছি।