বঙ্গবন্ধুর রক্তের ঋণ থেকে আমরা অবশ্যই মুক্ত নই

মোহাম্মদ রেজাউল শাহরিয়ার শান্তনু
পঁচাত্তরের ১৫ আগস্ট ইতিহাসের নৃশংসতম বর্বরোচিত হত্যাকাণ্ডের ঋণ থেকে কি আমরা মুক্ত? নিজের বিবেকের কাছে লজ্জা থেকে কি আমরা মুক্ত? যে মানুষটি আমাদেরকে নিজের পরিচয় এনে দিয়েছে, আমাদেরকে একটি স্বাধীন রাষ্ট্র দিয়েছে। আমরা আমাদের রাষ্ট্রের সেই স্থপতি কে নিজেরাই হত্যা করেছি এই চরম লজ্জা থেকে, বঙ্গবন্ধুর রক্তের ঋণ থেকে আমরা অবশ্যই মুক্ত নই! কী অপূরণীয় ক্ষতিই না আমরা করেছি ! নৃশংস হত্যাকাণ্ডের আংশিক বিচার কার্যকর হয়েছে বটে, শুধুই বিচার কার্যকর, না! কোন বিচারের মাধ্যমেই জাতি হিসেবে আমাদের দায় মুক্তির সুযোগ নেই।
বঙ্গবন্ধুর স্বপ্নের সেই “সোনার বাংলা” বাস্তবায়নের অনেক পথ এখনো বাকি! সমস্ত আপন জনকে একসাথে হারিয়ে পৃথিবীর সবচেয়ে নিঃসঙ্গতম মানুষ দুটি শেখ হাসিনা আর শেখ রেহানা। স্বজন হারানোর সমস্ত কষ্ট কে বুকে চেপে ধরে বঙ্গবন্ধুর স্বপ্নের “সোনার বাংলা” গড়ার নেতৃত্বে মমতাময়ী মা জননী শেখ হাসিনা, মমতাময়ী মা দিনরাত এক করে ছুটে চলছেন শহর থেকে গ্রামে দেশ থেকে দেশে।
আসুন আমরা আমাদের নিজেদের অবস্থান থেকে যার যতটুকু আছে সব টুকু নিংড়িয়ে দেই, আর যুদ্ধ ঘোষণা করি – ক্ষুধার বিরুদ্ধে, দারিদ্রতার বিরুদ্ধে ,খাদ্যে ভেজালের বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে, আর্থিক অনিয়মের বিরুদ্ধে, অসামাজিকতা বিরুদ্ধে, ধর্ষণের বিরুদ্ধে,
সেই রক্তের ঋণ পরিশোধের জন্য যে ঋণের বোঝা এখনো আমরা বয়ে চলছি
আর বঙ্গবন্ধুর স্বপ্ন কে ছড়িয়ে দেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সত্যি কারের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে

লেখক : মোহাম্মদ রেজাউল শাহরিয়ার (শান্তনু), ব্যাংক কর্মকর্তা, শান্তনু জেলা পরিষদ চেয়ারম্যান লাল সাহেবের একমাত্র ছেলে