রোডক্র‍্যাশ প্রতিরোধে বগুড়ার ৫টি  শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতামূলক ক্যাম্পেইন

সঞ্জু রায়, বগুড়া:
“সড়ক হোক সকলের জন্য নিরাপদ” স্লোগানে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বগুড়া সপ্তাহব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করছেন স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট।
স্ট্রেনদেনিং রোড সেফটি অ্যাক্ট অ্যান্ড সিভিল সোসাইটি অ্যাকশন ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় ক্যাম্পেইনের অংশ হিসেবে রবিবার সকাল থেকে শহরের ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের মাঝে রোডক্র্যাশ প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণসহ আলোচনা সভার আয়োজন করে সংস্থাটি।
এ্যাড. মোজাম্মেল হকের সভাপতিত্বে এবং প্রকল্পের মেন্টর শেখ আবু রাহাত মো: মাশরুকুল ইসলামের ব্যবস্থাপনায় রোডক্র‍্যাশ প্রতিরোধে শিক্ষার্থীদের ভূমিকা শীর্ষক নানা গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বক্তব্য রাখেন প্রকল্পের পলিসি ইনফ্লুয়েন্স গ্রুপের সদস্যবৃন্দ যথাক্রমে ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডি, জেলা সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা আব্দুল হান্নান, সাবেক কাউন্সিলর ও সমাজকর্মী খোরশেদ আলম এবং পল্লী উন্নয়ন প্রকল্পের প্রধান সমন্বয়কারী শেখ মো: আবু হাসানাত সাঈদ। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন পিইউপির প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়াছমিন।
ক্যাম্পেইনে বক্তারা বলেন, গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন রোড সেফটি অনুযায়ী রোড ক্র্যাশে বিশ্বব্যাপী প্রতিবছর ১০ লক্ষের অধিক মানুষ মারা যায়। যা মিনিটে ২জন এবং প্রতিদিন ৩২’শ জনের বেশি যার বেশিরভাগই শিশু এবং উপার্জনক্ষম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বাংলাদেশে প্রতিবছর বিভিন্ন রোডক্র‍্যাশে ৩০ হাজারের এর বেশি প্রাণ ঝরে যায় যা অত্যন্ত মর্মান্তিক। এমন পরিস্থিতিতে আইন মানার পাশাপাশি ব্যক্তিগত সচেতনতা বৃদ্ধির কোন বিকল্প নেই। যে ছাত্র-জনতার হাত ধরে বর্তমান বাংলাদেশ আজ এগিয়ে চলেছে সেই শিক্ষার্থীদেরকেই রোডক্র‍্যাশ প্রতিরোধে সচেতনতার বলয় তৈরিতে সম্মুখ সারীতে থেকে ভূমিকা রাখার আহ্বান জানান তারা।
উল্লেখ্য, জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে প্রকল্পের আওতায় রোডক্র‍্যাশ প্রতিরোধে বগুড়ার ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামূলক এই ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে যেখানে বিভিন্ন শ্রেণীর শত শত শিক্ষার্থীরা একদিকে যেমন জানছে মোটরযান আইন সম্পর্কে অন্যদিকে সচেতন হচ্ছে নিজেদের করণীয় বিষয়েও।