চাটমোহরে উৎসব আনন্দে প্রতিমা বিসর্জন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি ::

রবিবার (১৩ অক্টোবর) পাবনার চাটমোহরের হিন্দু সম্প্রদায়ের মানুষ মহা ধুমধামের সাথে পালন করলেন বিজয়া দশমী। পূজামন্ডপগুলোতে উৎসবমুখর পরিবেশ লক্ষ্য করা গেছে। যথাযোগ্য মর্যাদায় শারদীয় ধর্মীয় উসবের সমাপনী দিনে তারা বিভিন্ন নদ নদীতে দুর্গা প্রতিমা বিসর্জন করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এবার চাটমোহরের ৫১ মন্দিরে অনুষ্ঠিত হয় শারদীয় দুর্গাপূজা। চাটমোহর পৌর সদরে ১৩টি, হান্ডিয়াল ইউনিয়নে ১৪টি, নিমাইচরা ইউনিয়নে ৮টি, গুনাইগাছা, মূলগ্রাম, হরিপুর ও বিলচলন ইউনিয়নে ৩ টি করে এবং ডিবিগ্রাম, ছাইকোলা, বিলচলন ও পার্শ্বডাঙ্গা ইউনিয়নে একটি করে মন্দিরে অনুষ্ঠিত হয় দুর্গা পূজা।

প্রতিমা বিসর্জন উপলক্ষ্যে রবিবার সন্ধ্যায় চাটমোহরের গুমানী, বড়াল, চিকনাই নদী পাড়ে সাজ সাজ রব পরে যায়। মির্জাপুর এলাকায় নৌকাযোগে প্রতিমা বিসর্জন দেখতে নদীপাড়ে ভীড় জমান অসংখ্য মানুষ। প্রতিমা বিসর্জনের সময় শিশু-কিশোর, তরুণ-তরুণী, বৃদ্ধ-বৃদ্ধা সকল বয়স ও শ্রেণী পেশার মানুষ নৌকাযোগে বিসর্জনের আনুষ্ঠানিকতা উপভোগ করেন।

চাটমোহর পূজা উদযাপন পরিষদের সভাপতি অশোক চক্রবর্ত্তী জানান, ৫১ পূজামন্ডপ সিসি ক্যামেরার আওতাভুক্ত ছিল। স্বেচ্ছাসেবকদের পাশাপাশি থানার বিট অফিসাররা তদারকি করছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা রেদুয়ানুল হালিম ও থানার অফিসার ইনচার্জ মঞ্জুরুল আলম আন্তরিকতার সাথে সহযোগিতা করছেন। ১৩ অক্টোবর বিসর্জনের মাধ্যমে শেষ হলো দুর্গা পূজার আনুষ্ঠানিকতা।

এ ব্যাপারে চাটমোহর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুরুল আলম জানান, মন্দির ও প্রতিমাগুলোর নিরাপত্তা নিশ্চিতে আমরা তৎপর ছিলাম। চাটমোহরের কোথাও কোন রকম অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। নির্বিঘেœ দুর্গাপূজা উদযাপনে সহায়তা করায় তিনি সকলকে ধন্যবাদ জানান।