সুন্দরগঞ্জে মালিকানা জমি দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ 

হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ
        সুন্দরগঞ্জ উপজেলায় প্রভাব খাটিয়ে মালিকানা জমি দিয়ে দিক পরিবর্তন করে সড়ক নির্মাণের অভিযোগ উঠেছে। উপজেলার চন্ডিপুর ইউনিয়নের চন্ডিপুর গ্রামের জয়নাল আবেদীন বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগে জানান ওই ইউনিয়নের পাঁচপীর বাজার সংলগ্ন ফারাজিপাড়া গ্রামের ভিতর দিয়ে তিস্তা পিসি গার্ডার সেতুর সংযোগ রক্ষার জন্য নতুন সড়ক নির্মাণ হচ্ছে। বিধি মোতাবেক ম্যাপ ও নোটিশ অনুযায়ী জামি অধিগ্রহনের পর রাস্তার কাজ শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান।
            অভিযোগকারি দাবি সরকারি সার্ভেয়ার টিম এলটি নোটিশের ৬ ও ৭ ধারা মোতাবেক খতিয়ান নং ৯৪৬ এবং ১৩৮০, ১৩৮১, ১৩৭৯, ১৩৭৮, ১৩৭৫ ও ১৩৭৭, দাগে মাপযোগ দিয়ে যে খুটি নির্ধারন করে দিয়েছেন। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের প্রভাবে প্রভাবিত হয়ে খুঁটি থেকে ৯ ফুট পশ্চিমে সরিয়ে মালিকা জমি দিয়ে সড়ক নির্মাণ করছেন। এতে তার ৫০ লাখ টাকা ক্ষতির সম্ভাবনা রয়েছে। প্রতিবাদ করার কারণে অভিযোগকারি ইতিমধ্যে প্রভাবশালী মহলের হাতে মারপিঠের শিকার হয়েছেন। প্রশাসনের নিকট খাম বই মোতাবেক পুনরায় মাপযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানান তিনি।
            ঠিকাদার আবু শামা বলেন সরকারি সার্ভেয়ার টিমের মাপযোগের খুঁটি মোতাকে মাটি ভরাট করে সড়ক নির্মাণ করা হয়েছে। সড়ক নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। অভিযোগ কারির জমি সংলগ্ন একটি পুকুর রয়েছে, তিনি সেই পুকুরটিতে মাটি ভরাটের দাবি জানিয়েছিলেন। সড়কের জন্য যতটুকে লেগেছে তা ভরাট করে নেয়া হয়েছে। এখানে কোন প্রকার মালিকানা জমি দিয়ে সড়ক নির্মাণ করা হয়নি।
          সেতু নির্মাণ প্রকল্পের কনসালটেন্ট সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুল ইসলাম প্রমানিক জানান, অভিযোগের বিষয়টি তার জানা আছে, তবে সেটি সঠিক নয়। তারপরও বিষয়টি দেখা হবে।
         উপজেলা প্রকৌশলী মো. আব্দুল মান্নাফ জানান, সার্ভেযার টিমের খাম বই মোতাবেক সড়ক নির্মাণ করা হয়েছে। তারপরও অভিযোগটি তদন্ত করে দেখা হবে।
        উপজেলা নিবার্হী অফিসার মো. তারকুল ইসলাম জানান, অভিযোগটি তদন্ত করে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা প্রকৌশলীকে বলা হয়েছে।