চাটমোহর সরকারী কলেজের প্রভাষক শাহীনুর আয়েশা সিদ্দীকার বিরুদ্ধে দুদকের মামলা

// মোঃ নূরুল ইসলাম, চাটমোহর (পাবনা) ঃ

পাবনার চাটমোহর সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিষয়ের প্রভাষক শাহীনুর আয়েশা সিদ্দীকার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নিীতি দমন কমিশন দুদক। জ্ঞাত আয় বহির্ভূত প্রায় দুই কোটি টাকার সম্পদ অর্জনের দায়ে তার বিরুদ্ধে এ মামলা করা হয়। শাহীনুর আয়েশা সিদ্দীকা চাটমোহর সরকারী কলেজের সাময়িক বরখাস্তকৃত অধ্যক্ষ মিজানুর রহমানের স্ত্রী।
প্রাথমিক তদন্তে অবৈধ সম্পদ অর্জনের বিষয়টি বেড়িয়ে আসায় পাবনা দুর্নীতি দমন কার্যালয়ের কর্মকর্তারা মামলা হিসেবে গ্রহনের সুপারিশ করলে গত ৭ মার্চ দুদকের প্রধান কার্যালয় চুড়ান্ত অনুমোদন দেয়। এর পর গত ১৪ মার্চ দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক (অনু.ও তদন্ত-১) এ কে এম তানভীর আহমেদ ১ কোটি ৯৭ হাজার ৫০৩ টাকার অবৈধ সম্পদ অর্জনের দায়ে তার বিরুদ্ধে এ মামলা করেন। সঞ্চয় পত্রের তথ্য না দিয়ে গোপন রাখা ৪৫ লাখ টাকার হিসাবও যুক্ত হচ্ছে এজাহারে।


আয়েশা সিদ্দীকা ২০১৩ সালে চাটমোহর ডিগ্রী কলেজে সমাজ বিজ্ঞান বিষয়ের প্রভাষক পদে যোগদান করেন। এর পর কলেজটি সরকারী হয়। বর্তমানে তিনি প্রভাষক পদে কর্মরত।
মামলা সূত্রে জানা যায়, মোছাঃ শাহীনুর আয়েশা সিদ্দীকার কাছে পাবনা দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ২০২২ সালের ৬ ডিসেম্বর সম্পদের হিসাব চায়। তিনি সম্পদ বিবরণী দাখিল করলে তা যাঁচাই ও অনুসন্ধানের জন্য ২০২৩ সালের ৩০ জানুয়ারি দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক একেএম তানভীর আহমেদকে নিয়োগ করে।
অনুসন্ধানে তার নিজ নামে ১১ লাখ ৫০ হাজার টাকার স্থাবর সম্পদ এবং ২ লাখ টাকার অস্থাবর সম্পদসহ মোট ১৩ লাখ ৫০ হাজার টাকার সম্পদ পাওয়া যায়। কলেজ থেকে প্রাপ্ত বেতন-ভাতা বাবদতার মোট আয় ২৭ লাখ ১৮ হাজার ৬২ টাকা। আয়কর নথি মতে ২০২২-২৩ কর বর্ষ পর্যন্ত পারিবারিক ও অন্যান্য ব্যয় ১ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৫৬৫ টাকা। তার মোট অর্জিত সম্পদ ও পারিবারিক ব্যয় ১ কোটি ২৮ লাখ ১৫ হাজার ৫৬৫ টাকা। বিপরীতে মোট আয় ২৭ লাখ ১৮ হাজার ৬২ টাকা। অর্থাৎ তার মোট আয় থেকে মোট অর্জিত সম্পদ ও পারিবারিক ব্যয় বেশি ১ কোটি ৯৭ হাজার ৫০৩ টাকা যা অসঙ্গতিপূর্ণ এবং দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ২৭(১) ধারায় শাস্তি যোগ্য অপরাধ বলে গণ্য হয়।
এছাড়াতার অন্য কোন সম্পদ পাওয়া গেলে এবং এ সম্পদ অর্জনের সাথে অন্য কারো সম্পৃক্ততা পাওয়া গেলে তা এই মামলার আমলে আনা হবে বলেও জানানো হয়।