ফোকলোর চর্চাকে উৎসাহিত করা উচিত – ইবির সাবেক উপাচার্য ড. আসকারী 

// রানা আহম্মেদ অভি, ইবি।

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, ‘একটি জাতির আত্মান্বেষণের চাবিকাঠি ফোকলোর চর্চা। বাংলাদেশে আনুষ্ঠানিক ফোকলোর চর্চাকে উৎসাহিত করা উচিত। এবং সেই লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ সিভিল সার্ভিসে সংস্কৃতি ক্যাডার নামে নতুন যুক্ত করা মাধ্যমে ফোকলোর চর্চাকে তরান্বিত করা হোক।’ 

রবিবার (০৩ ডিসেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের ফোকলোর গ্যালারীতে ফোকলোর বিভাগের উদ্যোগে বিভাগটির ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব উপলক্ষে ‘সংস্কৃতিক পাঠ’ সেমিনারে মুখ্য প্রবন্ধকারের বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আয়োজনের অংশ হিসেবে সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ১১ টায় সেমিনার অনুষ্ঠিত হয়। পরে বিকাল ৪ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক। মুখ্য প্রবন্ধকার হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ আসকারী, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. রওশন জাহিদ। এছাড়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক ড. আবু শিবলী মোঃ ফতেহ্ আলী চৌধুরী ও প্রভাষক ড. মো. এরশাদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।