ভাঙ্গুড়ায় সরকারি জোলা ভরাট করে দখলের চেষ্টা

// ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি: পাবনার ভাঙ্গুড়ায় সরকারি পানি নিষ্কাশনের (ক্যানেল) জোলায় অবৈধভাবে বালু ফেলে ভরাটের পর স্থাপনা নির্মাণ করার অভিযোগ উঠেছে মতিন সরকার (৪৫) নামে এক বিএনপি নেতার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উপজেলার দিলপাশার ইউনিয়নের বেতুয়ার গ্রামে। এ ঘটনায় গতকাল মো. জীবন সরকার নামে এক ব্যক্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন। জোলা দখলকারী মতিন সরকার ওই গ্রামের মৃত. জমশের সরকারের ছেলে। তিনি ৮নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক বলে জানা গেছে।
সরেজমিনে দেখা যায়, ভাঙ্গুড়ার বেতুয়ান গ্রাম দিয়ে প্রবাহিত সরকারি পানি নিষ্কাশনের (ক্যানেল) জোলার মধ্যে বালু ফেলে ভরাট কাজ চলছে। এরমধ্যেই অনেকে অবৈধভাবে স্থাপনা নির্মাণ কাজ শুরু করেছে। জোলা ভরাট করায় সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে বিলের পানিপ্রবাহ। এই জোলাটি ৬০ ফুট চওড়া আর দৈর্ঘ্য প্রায় দেড় কিলোমিটার। বেতুয়ান রোয়া বিল থেকে উৎপত্তি হয়ে গুমাণি নদীর সঙ্গে মিশেছে।
এলাকাবাসিরা জানায়, রাস্তার অজুহাত দেখিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও এলাকার কতিপয় কয়েকজন ব্যক্তি ড্রেজার মেশিনের মাধ্যমে জোলার মধ্যে বালু ফেলে ভরাট কাজ শুরু করে। এ ঘটনায় স্থানীয় এলাকাবাসি উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ করলে সাময়িক ভরাট কার্যক্রম বন্ধ রাখে। তবে রাত গভীর হলেই তারা ভরাটের কাজ করে। এভাবেই তাদের ভরাট কার্যক্রম প্রায় শেশের দিকে। ভরাট কার্যক্রম শেষ না হতেই জোলার মধ্যে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ শুরু করেছে অনেকেই। বালু ভরাট করায় আশপাশের কয়েকশ একর ফসলি জমি হুমকির মুখে পড়েছে বলে তারা জানিয়েছেন।
অভিযোগকারী জীবন সরকার বলেন, অভিযোগ দেওয়ার কারণে জোলা দখলকারীরা বিভিন্নভাবে হুমকি দিচ্ছে।
জোলা দখলকারী বিএনপি নেতা মতিন সরকার বলেন, বাড়ির আগতে একটি টিনশেড ছাবরা তুলেছি। তবে হুমকি দেওয়ার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। কাউকে হুমকি দেইনি।
তবে জোলা ভরাট করার বিষয়ে দিলপাশার ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আব্দুল হান্নান এর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাহিদ হাসান খান বলেন, অভিযোগ পাওয়ার পর জোলা ভরাট কার্যক্রম বন্ধ করা হয়েছিল। তবে বিষয়টি খোঁজ নিয়ে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।