ভোট চাওয়া ডিসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসির নির্দেশ

// আওয়ামী লীগ সরকারকে পুনরায় ক্ষমতায় আনার আহ্বান জানিয়ে বক্তব্য দেওয়ায় জামালপুরের জেলা প্রশাসকের (ডিসি) বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৩ সেপ্টেম্বর) ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা প্রশাসকরা সাধারণত রিটার্নিং কর্মকর্তা হিসেবে নির্বাচনে দায়িত্ব পালন করে থাকেন এবং নির্বাচনের সময় জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে আইন-শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেন। এ অবস্থায় সরকার, গণতন্ত্র, নির্বাচন ব্যবস্থা এবং নির্বাচন কমিশনের উপর জনমানুষের আস্থা অক্ষুণ্ণ রাখার স্বার্থে ঘটনার সত্যতা যাচাই সাপেক্ষে ডিসি মো. ইমরান আহমেদকে জেলা প্রশাসকের দায়িত্ব থেকে প্রত্যাহার করা এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কোনভাবে নির্বাচনী দায়িত্ব দেওয়া থেকে বিরত রাখা সমীচীন হবে।

একই সঙ্গে সব জেলা প্রশাসকদের এ ধরনের আচরণ থেকে বিরত থাকতে সতর্কবার্তা দেওয়া প্রয়োজন বলে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠিতে জানিয়েছে ইসি। চিঠিতে বলা হয়েছে, সংবিধান অনুযায়ী এ বিষয়টি সুস্পষ্ট। নির্বাচন বিষয়ে কমিশনের এখতিয়ার কেবল তফসিল ঘোষণার পর নয়, সব সময় এ দায়িত্ব বিদ্যমান থাকে।

প্রসঙ্গত, সম্প্রতি এক সভায় আওয়ামী লীগ সরকারকে পুনরায় ক্ষমতায় আনার আহ্বান জানান জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. ইমরান আহমেদ। এ সময় তিনি স্থানীয় সংসদ সদস্য মির্জা আজমকে আগামীতে মন্ত্রী হিসেবে দেখার আশাও প্রকাশ করেন।