আলীকদম সমবায় কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

বান্দরবানের আলীকদমে উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ মোস্তফা জামান এর বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সমগ্র আলীকদম উপজেলা সিএনজি ও মাহিন্দ্রা পরিবহন মালিক ও শ্রমিক যৌথ সমবায় সমিতি লিঃ এর সদস্যরা। রবিবার সকাল ১০ ঘটিকায় আলীকদম স্মৃতিসৌধ চত্বরে উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক শামসুল আলম এর নের্তৃত্বে এই সমাবেশে সমিতির একশ জনের বেশি সদস্য। মানববন্ধন শেষে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য প্রদান করেন সমিতির সাধারণ সম্পাদক শোঃ শাহদাত হোসেন, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মামসুল আলম এবং সজীব কামাল।
সভায় বক্তারা বলেন, সমবায় কর্মকর্তা মোটা অংকের টাকার বিনিময়ে সংখ্যালঘু কয়েকজনের নাম দিয়ে গত ৩০ ডিসেম্বর, ২০২০ তারিখ নয় সদস্যের একটি কমিটি তৈরী করে এবং গত দুই দিন পূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রকাশ করে। যা সম্পূর্ণ অবৈধ ও সমবায় বিধিমালা পরিপন্থী। আমাদের বর্তমান কমিটি মেয়াদ উত্তীর্ণ হয়েছে গত ১৯/০৬/২০২০ তারিখ। এর মধ্যে আমরা বহুবার কমিটি করার জন্য সমবায় কর্মকর্তার সাথে যোগাযোগ করেছি। কিন্তু তিনি কোন ব্যবস্থা নেয়নি।
অপরদিকে উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ মোস্তফা জামান জানান, প্রকাশিত কমিটিতে আমার কোন স্বাক্ষর নেই। সুতরাং এই কমিটি আমরা করিনি। স্থানীয় নের্তৃবৃন্দের সমন্বয়ে গঠিত একটি কমিটি আমার কাছে এসেছে, তা এখনো অনুমোদন হয়নি। তাছাড়া সমবায় আইনে বলা আছে সমিতিতে শেয়ার আমানত ৫০ হাজার টাকার কম হলে পরিচালনা কমিটি সকলের মতামতের ভিত্তিতে কমিটি করবেন এবং সমবায় কর্মকর্তা তা অনুমোদন করবেন। তবে শেয়ার আমানত ৫০ হাজার টাকার বেশি হলে জেলা সমাজসেবা কর্মকর্তার অনুমতি সাপেক্ষে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন হবে।
অপরদিকে লিখিত বক্তব্যে বক্তারা বেশ কিছু দাবি দাওয়া তুলে ধরেন। দাবি দাওয়া সমূহের মধ্যে রয়েছে ১) বিধি বহিভর্‚ত ভাবে ঘোষিত অবৈধ কমিটি দ্রæত বাতিল করতে হবে ২) সদস্যদের মনোনীত ৫ সদস্য বিশিষ্ঠ আহবায়ক কমিটি ঘটন পূর্বক প্রত্যেক সদস্যের উপস্থিতিতে একটি অবাদ ও সুষ্ঠু নির্বাজন করতে হবে ৩) ফি নেওয়ার পরও যাদেরকে সদস্য করা হয়নি তাদেরকে দ্রæত সদস্য করতে হবে, ৪) শ্রমিক-মাীলকের মৃত্যুফান্ড, আপদকালীন ফান্ড ও ঝুকি ফান্ড এর ব্যবস্থা করতে হবে এবং পরিচয় পত্র, পাশবহি ও সমিতির আয়-ব্যয় হিসাব দিতে হবে।