করোনা ঠেকাতে নাকের জেল

ভ্যাকসিন না আসা পর্যন্ত করোনা থেকে রক্ষা পেতে অনেক ধরনের চেষ্টা চলছে। এর মধ্যেই এবার এমন এক ওষুধ আনার চেষ্টা চলছে, যা নাকের মধ্যে লাগালে নিষ্ক্রিয় হবে করোনা। আইআইটি-র তৈরি এই বিশেষ জেল বাজারে আনার চেষ্টা চলছে বলে জানা গেছে।
সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি) এবং আইআইটি বোম্বের ডিপার্টমেন্ট অব বায়োসায়েন্সেস অ্যান্ড বায়ো-ইঞ্জিনিয়ারিংয়ের (ডিবিবি) যৌথ উদ্যোগে এই বিশেষ ন্যাজাল জেল তৈরির কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

এই জেল ব্যবহারের বিশেষ পদ্ধতি রয়েছে। বাইরে বের হওয়ার আগে বিশেষ উপায়ে তৈরি ওই জেল নাকে লাগাতে হবে। করোনা জীবাণুকে নিষ্ক্রিয় করার কাজে তা সাহায্য করবে। ফলে কমবে সংক্রমণের ঝুঁকিও। আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে আনা হতে পারে সেই জেল।
ভারতের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত¡াবধানেই এই জেল তৈরি হচ্ছে। এই পুরো কাজটি হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় থাকা টেকনোলজি ইনফর্মেশন, ফোরকাস্টিং অ্যান্ড অ্যাসেসমেন্ট কাউন্সিলের (টিআইএফএসি) মাধ্যমে।

আসলে নাক, মুখ, চোখ ও কান দিয়ে মূলত ভাইরাস শরীরে প্রবেশ করে। করোনাভাইরাস শরীরে প্রবেশের একটি অন্যতম প্রধান মাধ্যম হল নাক। তাই এই জেল কার্যত স্যানিটাইজারের মতো কাজ করবে।
নাকে এই জেল ব্যবহার করলে করোনাভাইরাসের সংক্রমণ অনেকাংশেই প্রতিহত করা যাবে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে কোভিড মোকাবিলায় সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের জন্য এই ন্যাজাল জেল গুরুত্বপূর্ণ ভ‚মিকা নিতে পারে বলেই মনে করা হচ্ছে। সূত্র : ডেকান হেরাল্ড।